ঢাকা, সোমবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১, ০৪ শাওয়াল ১৪৪২

শেয়ার

শেষ কার্যদিবসে সূচকের বড় উত্থানে লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
শেষ কার্যদিবসে সূচকের বড় উত্থানে লেনদেন বেড়েছে

ঢাকা: করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত লকডাউনের নবম দিন মঙ্গলবার (১৩ এপ্রিল) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭০ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ২৫৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৯৮ ও ১৯৯৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫১১ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৭ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪৯৪ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৮টি কোম্পানির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বিডি ফাইন্যান্স, রবি, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, জিবিবি পাওয়ার, এশিয়া প্যাসিফিক, সোনারবাংলা ইন্স্যুরেন্স ও বেক্সিমকো ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই মঙ্গলবার ১৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ১৯৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৪টির, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ২৫ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa