ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

টানা চার কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, মে ৯, ২০২১
টানা চার কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৯ মে) সূচক বাড়ার মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

এর আগে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার সূচকের উত্থান হয় পুঁজিবাজারে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৪৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৬১ ও ২১৬৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ১ হাজার ৩৫২ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৩৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ১ হাজার ৪৮৬ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৬৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৬টি কোম্পানির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ফিড, রবি, স্কয়ার ফার্মা, বিএটিবিসি, এনআরবিসি ব্যাংক, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, লংকাবাংলা, বেক্সিমকো ফার্মা ও ম্যাকসন স্পিনিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ১২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৩৩১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪১টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৬৬ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ১০ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫৬ কোটি ৯৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, মে ০৯, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।