ঢাকা, শনিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ১২ জুন ২০২১, ০১ জিলকদ ১৪৪২

শেয়ার

টানা পাঁচ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, মে ১১, ২০২১
টানা পাঁচ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (১১ মে) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এ নিয়ে টানা পাঁচ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হলো।

তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। এর আগে মঙ্গল, বুধ, বৃহস্পতি ও রোববার সূচকের উত্থান হয় পুঁজিবাজারে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৭২৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৭১ ও ২১৯৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ৪০৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৫১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৩৫২ কোটি তিন লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২১৮টি কোম্পানির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল ফিড, বিএটিবিসি, রবি, স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, লংকাবাংলা ও সিটি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই মঙ্গলবার ২৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫৬৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৬টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৫৩ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় তিন কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫৬ কোটি ৯৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, মে ১১, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa