ঢাকা, রবিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১, ০২ জিলকদ ১৪৪২

শেয়ার

৮ কার্যদিবস সূচকের উত্থান, ডিএসইর লেনদেন ১৫০০ কোটি টাকা ছাড়ালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, মে ১৭, ২০২১
৮ কার্যদিবস সূচকের উত্থান, ডিএসইর লেনদেন ১৫০০ কোটি টাকা ছাড়ালো

ঢাকা: পবিত্র ঈদুল ফিতরের পর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৭ মে) সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে।   এই নিয়ে টানা ৮ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হলো।

তবে, এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। সোমবার ডিএসইর লেনদেন ১৫শ কোটি টাকা ছাড়িয়েছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৪০ পয়েন্টে অবস্থান করছে। অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮৫ ও ২১৯৯ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে এক হাজার ৫৩৪ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১১৬ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৪১৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৬৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪২টি কোম্পানি কমেছে ১৭৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান-বেক্সিমকো লিমিটেড, রবি, সাইফ পাওয়ায়, প্রাইম ব্যাংক, আইএফআইসি ব্যাংক, বিএটিবিসি, ন্যাশনাল ফিড, সিটি ব্যাংক, লংকাবাংলা ও এসএস স্টিল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৯২২ পয়েন্টে। সোমবার সিএসইতে হাত বদল হওয়া ৩শটি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৪৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১১৫ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৪৪ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭১ কোটি ১৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, মে ১৭, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa