ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

শেয়ার

তৃতীয় কার্যদিবসেও সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২১
তৃতীয় কার্যদিবসেও সূচকের পতন

ঢাকা: করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত কঠোর লকডাউনের মধ্যে ও পবিত্র ঈদুল আজহার পরবর্তী তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (২৭ জুলাই) পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

সোমবারও সূচকের পতন হয় পুঁজিবাজারে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে ৬ হাজার ৩৭৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৮৮ ও ২৩০৮ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে এক হাজার ৪৪৫ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ২১৯ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ২২৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৩টি কোম্পানি কমেছে ১৯৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- সাইফ পাওয়ার, বারাকা পতেঙ্গা, বেক্সিমকো লিমিটেড, জিপিএইচ ইস্পাত, বিএটিবিসি, এনআরবিসি ব্যাংক, ফুওয়াং সিরামিক, একটিভ ফাইন, জেনেক্স ও অরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৩২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৬৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৪৬ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ১২ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫৮ কোটি ১৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জুলাই ২৭, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa