ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২১
শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৯ আগস্ট) পুঁজিবাজারে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট কমে ৬ হাজার ৭৬০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৬১ ও ২৪২৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে দুই হাজার ২১৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ২৪৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৪৬৫ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৬টি কোম্পানির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, লংকাবাংলা, আইএফআইসি ব্যাংক, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, অরিয়ন ফার্মা, জিবিবি পাওয়ার, আল আরাফাহ ব্যাংক, ম্যাকসন  স্পিনিং ও জেনেক্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার ৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৭০৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৪টির, কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৮৮ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯২ কোটি ৪২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।