ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

শেয়ার

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বৈঠক বুধবার (৯ মার্চ) বিকেলের পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে এদিন সকালে লেনদেনের শুরু থেকেই সূচকের বড় উত্থান দেখা দেয় পুঁজিবাজারে। দিন শেষে উত্থানের ধারা অব্যাহত থাকে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৩০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৩০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪২৯ ও ২৪১৫ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে ৭৭৩ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২৭ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৭৪৬ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৬৫টি কোম্পানির, কমেছে ৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান-বেক্সিমকো লিমিটেড, বিএসসি, ফরচুন সু, ড্রাগন সোয়েটার, অরিয়ন ফার্মা, ব্রাক ব্যাংক, একমি লিমিটেড, অগ্নি সিস্টেম, লাফার্জহোলসিম ও বিএটিবিসি।

আর সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৪০০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫০টি, কমেছে ৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ১১টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ২৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২২ কোটি ২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, মার্চ ০৯, ২০২২
এসএমএকে/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa