ঢাকা, শনিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

শেয়ার

ডিএসইতে বেড়েছে লেনদেন, কমেছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
ডিএসইতে বেড়েছে লেনদেন, কমেছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৯ মার্চ) পুঁজিবাজারে সূচকের সামান্য উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স সাত পয়েন্ট বেড়ে ছয় হাজার ৭৬৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক এক পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক তিন পয়েন্ট বেড়ে যথাক্রমে এক হাজার ৪৬৪ ও দুই হাজার ৪৭১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৯৮১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৫৭ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৯২৪ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৮টি কোম্পানির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান- সোনালি পেপার, জেনেক্স, ফরচুন সু, বেক্সিমকো লিমিটেড, জিপিএইচ ইস্পাত, ড্রাগন সোয়েটার, প্রিমিয়ার ব্যাংক, লাফার্জহোলসিম, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স ও জিএসপি ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৮০৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৯টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৩১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪৭ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭৮ কোটি ৩৬ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
এসএমএকে/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa