ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

শেয়ার

সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের বড় পতনে চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের বড় পতনে চলছে লেনদেন

ঢাকা: বৃহস্পতিবার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ উপলক্ষে বন্ধ থাকবে দেশের উভয় শেয়ার বাজার। তাই চলতি সপ্তাহের শেষ কার্যদিবস বুধবার (১৩ এপ্রিল)।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতনের মধ্য দিয়ে চলছে লেনদেন।   ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট কমে ৬ হাজার ৫২৩ পয়েন্টে অবস্থান করছিল।   এ সময় ডিএসই শরিয়াহ্ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৩২ ও ২৪১৫ পয়েন্টে অবস্থান করছিল। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে মোট ১১৭ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। এর মধ্যে দাম বেড়েছে ৩৯টির, কমেছে ২৮৭টির এবং অপরির্বতিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- জিবিবি পাওয়ার, বেক্সিমকো লিমিটেড, বিডি ল্যাম্বস, আইপিডিসি, মোজাফ্ফর স্পিনিং, জেমেনি সি ফুড, ফরচুন সু, আইএফআইসি ব্যাংক, সোনালি পেপার ও স্কয়ার ফার্মা।

এর আগে দিনের লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইএক্স সূচক কমে যায় ২০ পয়েন্ট। সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ২ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ক্রমেই নিম্নমুখী হতে দেখা যায়। সকাল ১০টা ৩০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট কমে ৬ হাজার ৫৫০ পয়েন্টে অবস্থান করে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) এদিন লেনদেন শুরুর একঘণ্টা পর বেলা ১১টায় সিএএসপিআই সূচক ১১৬ পয়েন্ট কমে ১৯ হাজার ২৩৩ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ক্রমেই নিম্নমুখী হতে দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। এসময়ে শেয়ারের দাম বেড়েছে ১৩টি কোম্পানির এবং কমেছে ১২১টি কোম্পানির। আর অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানি শেয়ারের দর।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa