ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

শেয়ার

ডিলারদের পুরস্কার দিতে ডিএসইকে চিঠি বিএসইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
ডিলারদের পুরস্কার দিতে ডিএসইকে চিঠি  বিএসইসির

ঢাকা: পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়াতে স্টক ডিলারদের পুরস্কৃত করার উদ্যোগ নেওয়ার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২৬ এপ্রিল) বিএসইসির উপ-পরিচালক মুহাম্মদ ওয়ারিসুল হাসান রিফাত স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি ডিএসইর ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ হলেও দেশের পুঁজিবাজারে তাদের অংশগ্রহণ খুবই কম। এখানে ক্ষুদ্র বিনিয়োগকারীদের প্রাধান্য বেশি। তাদের অংশগ্রহণ প্রায় ৮০ শতাংশ। যারা জ্ঞানের অভাবে প্রায়ই ঝুঁকিপূর্ণ ও গুজবভিত্তিক শেয়ারে বিনিয়োগ করেন। এতে করে ক্ষুদ্র বিনিয়োগকারীরা অনেক লোকসান করেন। একই সঙ্গে বাজারের কাঠামো ক্ষতিগ্রস্ত করে তোলেন।

এই পরিস্থিতিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ানো উচিত। এক্ষেত্রে শীর্ষ ডিলারদেরকে পুরস্কৃত করার মাধ্যমে তাদের নিজস্ব পোর্টফোলিওতে বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নেওয়া যেতে পারে। যা শেয়ারবাজারে অর্থ সরবরাহ বৃদ্ধির পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ভিত্তিক হতে সহায়ক হবে।

এজন্য মোট লেনদেন, নেট (প্রকৃত) ক্রয়, ওয়েটেড গড় পোর্টফোলিও মূল্য ইত্যাদি বিবেচনায় শীর্ষ ডিলারদের পুরস্কৃত করার উদ্যোগ নেওয়ার জন্য ডিএসইকে অনুরোধ করেছে বিএসইসি। যা ২০২১-২২ অর্থবছরের জন্য দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa