ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

পুঁজিবাজার নিয়ে বিএমবিএ'র সঙ্গে বৈঠক বিএসইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
পুঁজিবাজার নিয়ে বিএমবিএ'র সঙ্গে বৈঠক বিএসইসির

ঢাকা: পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার (২ আগস্ট) বিকেলে আগারগাঁওয়ে বিএসইসি কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমদ।

সভায় বর্তমান বাজার পরিস্থিতি ও বাজার মধ্যস্থতাকারীদের ভূমিকা, পুঁজিবাজারে তারল্য বৃদ্ধি, বিনিয়োগকারীদের আস্থা তৈরিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। এসময় বিএমবিএ'র পক্ষ থেকে সার্বিক সহযোগিতা প্রদানসহ বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। সেগুলো হচ্ছে-

১। বিগত সময়ে শেয়ার বিক্রির ফলে অনেক বিনিয়োগকারীর হিসাবে অলস তহবিল পড়ে আছে। তারা বর্তমানে নিষ্ক্রিয় অবস্থায় রয়েছেন। উক্ত বিনিয়োগকারীদের উদ্বুদ্ধকরনের মাধ্যমে পুঁজিবাজারে পুনরায় বিনিয়োগের ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে। যা বাজারে চাহিদা ও তারল্য বৃদ্ধির মাধ্যমে পুঁজিবাজারকে গতিশীল করতে সহায়ক হবে।

 ২। মার্চেন্ট ব্যাংকগুলোর ক্লায়েন্ট সাইজ অনেক বড়। তাদের মধ্যে অনেক ইন-অ্যাকটিভ অ্যাকউন্ট আছে যাদের সঙ্গে কার্যকর যোগাযোগসহ উদ্বুদ্ধকরণের মাধ্যমে পুঁজিবাজারে নতুন বিনিয়োগের ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে। এক্ষেত্রে মার্চেন্ট ব্যাংক ও পোর্টফোলিও ম্যানেজারের কর্মকর্তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

৩। বিগত সময়ে কিছু সংখ্যক মার্চেন্ট ব্যাংক ও পোর্টফোলিও ম্যানেজার নিজস্ব পোর্টফোলিও হিসাব থেকে কিছুটা বিক্রয় চাপ ছিল। ফলে তাদের হিসাবে বর্তমানে কিছুটা বিনিয়োগ যোগ্য তহবিল রয়েছে। তা থেকে প্রত্যেক মার্চেন্ট ব্যাংকারদের নিজস্ব পোর্টফোলিওতে অন্ততপক্ষে ১০% নতুন বিনিয়োগ পুঁজিবাজারে আনতে হবে মর্মে সিদ্ধান্ত নেওয়া হয়।

৪। আমাদের পুঁজিবাজারে সাধারণ বিনিয়োগকারীর তুলনায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যা অনেক কম। এ সংখ্যা বৃদ্ধির মাধ্যমে পুঁজিবাজারে স্থিতিশীলতা আনতে মার্চেন্ট ব্যাংক ও পোর্টফোলিও ম্যানেজাররা প্রয়োজনীয় উদ্যোগ নেবেন মর্মে সিদ্ধান্ত হয়। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দায়িত্ব দিতে হবে এবং বিনিয়োগকারীকে বিনিয়োগে উদ্বুদ্ধ করে বাজারে আনতে হবে। যা বাজারের বিনিয়োগ বাড়াতে এবং একই সঙ্গে বাজারের স্থিতিশীলতা আনয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সভায় অন্যান্যের মধ্যে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এবং এমএসআই বিভাগের ঊর্ধ্বতন কমকর্তাসহ বিএমবিএ সভাপতি সায়েদুর রাহমান ও অন্যান্য প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa