ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

টানা চার কার্যদিবস সূচকের বড় উত্থান পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
টানা চার কার্যদিবস সূচকের বড় উত্থান পুঁজিবাজারে

ঢাকা: ফ্লোর প্রাইস নির্ধারণের পর বুধবারও (৩ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। এনিয়ে টানা চার কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হলো।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩০০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৭০ ও ২২৫৮ পয়েন্টে অবস্থান করছে।
 
বুধবার ডিএসইতে মোট এক হাজার ১৯৫ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১২ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট এক হাজার ১৮৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫২টি কোম্পানির এবং কমেছে ১৬২টিল। আর অপরিবর্তিত রয়েছে ৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হচ্ছে- বেক্সিমকো লিমিটেড, ফরচুন সু, আইপিডিসি, মালেক স্পিনিং, ডেল্টা লাইফ, সোনালি পেপার,  ইন্ট্রাকো, অরিয়ন ইনফিউশন, শাইনপুকুর সিরামিক ও বিএসসি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪৮৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ১৫০টির এবং কমেছে ৯৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৭টির কোম্পানির শেয়ারের দর।

বুধবার সিএসইতে মোট ২১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৫ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল মোট ১৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa