ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের পতনেও পুঁজিবাজারে লেনদেন বেড়েছে হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২২
সূচকের পতনেও পুঁজিবাজারে লেনদেন বেড়েছে হাজার কোটি টাকা

ঢাকা: বিগত সপ্তাহজুড়ে (১৬-২০ অক্টোবর)পুঁজিবাজারে সূচকের পতন হলেও লেনদেন বেড়েছে হাজার কোটি টাকা। এ সময় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯৬৮ কোটি ৩২ লাখ ২৫ হাজার টাকা এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৯৯ কোটি ৩১ লাখ ১৪ হাজার টাকার লেনদেন বেড়েছে।

তবে বিদায়ী সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) দিনের লেনদেন শেষে ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৫ হাজার ৮০১ কোটি ২৪ লাখ ৫০ হাজার ৪৬৫ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট হাতবদল হয়েছে। আগের সপ্তাহে হয়েছিল ৪ হাজার ৮৩২ কোটি ৯২ লাখ ২৫ হাজার ৪২৯ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে ৯৬৮ কোটি ৩২ লাখ ২৫ হাজার ৩৬ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন বেশি হয়েছে।

তবে, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০১.৯৫ পয়েন্ট বা ১.৫৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৯২.৩০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১২.৬৭ পয়েন্ট বা ০.৮৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩০.৪১ পয়েন্ট বা ১.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪০৭.০৩ পয়েন্টে এবং দুই হাজার ২৭৭.৬৫ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেন শুরুর আগে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৩ হাজার ৯৩৯ কোটি ৫৮ লাখ ০৭ হাজার ৫৪১ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬৯ হাজার ৯০৭ কোটি ৫৭ লাখ ৬৬ হাজার ৫৬০ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন চার হাজার ৩২ কোটি ৪০ হাজার ৯৮১ টাকা কমেছে।

এ সময় ডিএসইতে মোট ৩৮৬টি প্রতিষ্ঠান শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এগুলোর মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৪টির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে ১৭২ কোটি ৪৯ লাখ ১৩ হাজার ৮২৬ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭৩ কোটি ১৭ লাখ ৯৯ হাজার ৪৪৭ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে ৯৯ কোটি ৩১ লাখ ১৪ হাজার ৩৭৯ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট বেশি লেনদেন হয়েছে।

বিগত সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩১০.৬০ পয়েন্ট বা ১.৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮০০.৩১ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে মোট ২৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এগুলোর মধ্যে ৩৮টির দর বেড়েছে, ১২৯টির কমেছে। আর দর অপরিবর্তিত রয়েছে ১৩১টির।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।