ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে ব্লু-সিপ নামে নতুন প্রডাক্ট এনেছে বাংলাদেশ ফাইন্যান্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
পুঁজিবাজারে ব্লু-সিপ নামে নতুন প্রডাক্ট এনেছে বাংলাদেশ ফাইন্যান্স

ঢাকা: পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য ব্লু-সিপ নামে নতুন একটি প্রডাক্ট বাজারে নিয়ে এসেছে বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটাল। প্রতিমাসে মাত্র ৩ হাজার টাকা জমা করে বিনিয়োগকারীরা এই স্কিম নিতে পারবেন।

বুধবার (১৬ নভেম্বর) রাজধানীর বিজয়নগরে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের নিজস্ব কার্যালয়ে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এসব তথ্য জানান বাংলাদেশ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. কায়সার হামিদ।

তিনি বলেন, আমরা এই প্রডাক্টের ৫-৬ মাস ধরে পাইলটিং শুরু করেছি। ২ বছর ধরে প্রডাক্টটা করব বলে চিন্তা করি। আমরা নিজেদের মধ্যে প্রায় ৩০০ একাউন্ট এই পর্যন্ত করা হয়েছে। আগামী বছরের শুরুতেই বিনিয়োগকারীরা এটা কিনতে পারবেন।

তিনি আরও বলেন, স্কিমের এক বা একাধিক বিনিয়োগ দিয়ে প্রতিমাসেই কেনা হবে মৌলভিত্তিক শেয়ার এবং ধারাবাহিক ক্রয়ের মাধ্যমে সেরা গড় মূল্য তৈরি হবে; যা পরবর্তীতে মেয়াদান্তে ভালো মুনাফা দেবে। এই পুরো প্রক্রিয়াটি দেখভাল করার জন্য রয়েছে বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটালের একটি বিশেষজ্ঞ প্যানেল। প্যাকেজটির স্থায়ীত্ব হবে ৩ থেকে ১০ বছর।

কায়সার হামিদ বলেন, ক্ষুদ্র সঞ্চয়কারীদের জন্য ক্যাপিটাল মার্কেটের বিনিয়োগের ক্ষেত্রে তার নিজস্ব সম্পৃক্ততা না এনে পুরো ঝুঁকিটাকে তলানিতে রেখে পদ্ধতিগতভাবে একটি সুচারু বিনিয়োগের মাধ্যমে একটা ক্ষুদ্র সঞ্চয়কে বৃহৎ অংকে পরিণত করার প্রডাক্টটা হচ্ছে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্লান এবং সেটাই বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটাল নিয়ে এসেছে সাধারণ গ্রাহকদের জন্য- নাম হয়েছে ব্লু-সিপ।

ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের সভাপতি জিয়াউর রহমান বলেন, এর আগে দু একটি প্রতিষ্ঠান এই প্রডাক্টটি চালু করেছিল। সেভাবে সফল হতে পারেনি।

তিনি আরও বলেন, বাজারে এখন খুব খারাপ সময় হলেও বিনিয়োগের জন্য এটা ভালো সময়। অনেক কোম্পানি ফ্লোরে আটকে গেছে, আতঙ্কের জায়গা থেকে সেল প্রেসার চলছে, আপনাদের বোঝাতে এখানে বিনিয়োগ হবে আপনার টাকা নিরাপদ থাকবে। এটা বুঝাতে পারলেই আপনারা সফল হবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 মিট দ্য প্রেসে  ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি জিয়াউর রহমান, বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বরুন প্রসাদ, ব্লু-সিপ প্রডাক্ট হেড ইনাম আহমেদ হাসান ও বাংলাদেশ ফাইন্যান্স সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এ.এইচ.এম নাজমুল আহসান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘন্টা, নভেম্বর ১৬, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।