ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

খেলা

প্রতিভা হারাতে চাই না : ক্রীড়ামন্ত্রী 

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
প্রতিভা হারাতে চাই না : ক্রীড়ামন্ত্রী 

আজ (বৃহস্পতিবার) জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) অডিটোরিয়ামে অনূর্ধ্ব-১৬ ক্রীড়া প্রতিভা অন্বেষণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠান আয়োজিত হয়। প্রতিবছরই নতুন নতুন প্রতিভা উঠে এলেও পরিচর্চার অভাবে ঝরে পরে অধিকাংশই।

সেই ধারায় ছেদ আনতে চান যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন। কোনও প্রতিভাই হারিয়ে যেতে দেবেন না বলে জানিয়েছেন তিনি।

যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল আহসান এমপি বলেছেন, ‘কোনো প্রতিভা যেন হারিয়ে না যায়। আমরা সর্বাত্মকভাবে সেই চেষ্টা করব। এখানে যারা এসেছে তারা সবাই এই বয়সে স্ব স্ব খেলার মেধাবী। ব্যক্তিগতভাবে আমি প্রত্যেকের খোঁজই রাখব। ’ 

জাতীয় ক্রীড়া পরিষদদের উদ্যোগে প্রতিবছর দেশের তৃণমূল পর্যায় থেকে প্রতিভাবান খেলোয়াড় (বালক-বালিকা) বাছাই করার জন্য অনূর্ধ্ব-১৬ ক্রীড়া প্রতিভা অন্বেষন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। মূলত দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রতিভাবান খেলোয়াড়দের তুলে আনতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।  

পাপন বলেন,  ‘এখানে মাত্র তিন সপ্তাহের একটা প্রশিক্ষণ হয়েছে। এরপর যদি তাদের ধারাবাহিকতা না থাকে অথবা তারা কি করছে সেটা খোঁজ না রাখতে পারি, তাহলে তো আর এই কর্মসূচির সার্থকতা নেই। আমরা প্রতিভাবানদের ডাটাবেজ তৈরি করব। ’

এবার জাতীয় পর্যায়ে ১১টি ইভেন্টে বাছাইকৃত ১৬৪ জন খেলোয়াড়কে জাতীয় ক্রীড়া পরিষদের তত্বাবধানে ২১ দিনের  উন্নত প্রশিক্ষন প্রদান করা হয়েছে। এ প্রশিক্ষনে খেলোয়াড়দের ইভেন্টভিত্তিক মেধাতালিকা তৈরি করে তাদের প্রত্যেককে আজ সার্টিফিকেট প্রদান করা হচ্ছে। প্রতিটি ইভেন্টে মেধা তালিকার শীর্ষে অবস্থানকারী ০৫ জন খেলোয়ারকে সংশ্লিষ্ট বিভিন্ন ফেডারেশনে দীর্ঘমেয়াদী উন্নত প্রশিক্ষনের ব্যবস্থা করা হবে।  তারা কোথায় কোন অবস্থানে আছে, মনিটরিং করা হবে।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
এআর/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।