ঢাকা, মঙ্গলবার, ২৮ শ্রাবণ ১৪৩১, ১৩ আগস্ট ২০২৪, ০৭ সফর ১৪৪৬

খেলা

যুক্তরাষ্ট্রের কাছে স্বর্ণ হাতছাড়া করল ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
যুক্তরাষ্ট্রের কাছে স্বর্ণ হাতছাড়া করল ব্রাজিল

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেও প্যারিস অলিম্পিকে ফিরে এসেছিলেন ব্রাজিলের নারী ফুটবলের পোস্টার গার্ল মার্তা। নারী ফুটবলে ব্রাজিলিয়ান কিংবদন্তির প্যারিসে সোনা জেতা হলো না।

ফাইনালে যুক্তরাষ্ট্রের কাছে ১-০ গোলে হেরে রৌপ্য নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে সেলেসাওদের।

অলিম্পিকে মেয়েদের ফুটবলে ব্রাজিলের সেরা সাফল্য ছিল দুটি রুপা। ২০০৪ সালে এথেন্স ও ২০০৮ সালে বেইজিংয়ে ফাইনাল খেলে রানার্সআপ হয়েছিল তারা। দুইবারই তাদের প্রতিপক্ষ ছিল যুক্তরাষ্ট্র। ১৬ বছর পর ফাইনালে উঠে সেই একই প্রতিপক্ষকে পেয়েছিল সেলেসাওরা। কিন্তু ভাগ্য বদলাতে পারেনি।

প্রথমার্ধে দাপুটে ফুটবল খেলেও গোল পেল না ব্রাজিল। দ্বিতীয়ার্ধের শুরুতে পিছিয়ে পড়ার পর বদলি নামলেন কিংবদন্তি মার্তা। কিন্তু তিনিও পারলেন না দলকে কক্ষপথে ফেরাতে। ব্রাজিলের স্বপ্ন গুঁড়িয়ে অলিম্পিকস ফুটবলে মেয়েদের বিভাগে চ্যাম্পিয়ন হলো রেকর্ড শিরোপাধারী যুক্তরাষ্ট্র।

কার্ডের খাঁড়ায় দুই ম্যাচ নিষিদ্ধ থাকা মার্তাকে বেঞ্চে রেখে সেরা একাদশ সাজান ব্রাজিল কোচ। তবে শুরু থেকে আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে বসে দলটি। দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত তারা, কিন্তু সতীর্থের থ্রু পাস ধরে লুদমিলার শট আটকান গোলরক্ষক নায়ের।

চার মিনিট পর যুক্তরাষ্ট্রের সোফিয়া স্মিথের শট ফেরান ব্রাজিল গোলরক্ষক লোরেনা। ১৬ মিনিটে জালে বল জড়িয়ে উদযাপনে মেতেছিলেন লুদমিলা, কিন্তু অফ সাইডের ফাঁদে গোলটা বাতিল হয়।  

দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে দুই দলই। ৫৯ মিনিটে ম্যালরি সোয়ানসনের দ্বিতীয়ার্ধের গোল আমেরিকানদের জন্য ১২ বছর পর সোনা জয়ের জন্য যথেষ্ট ছিল। ২০১২ সালের পর প্রথম ও সব মিলে পঞ্চম অলিম্পিক স্বর্ণপদক পেলো তারা।

বাংলাদেশ সময়: ০১০৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪ 
এআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।