ঢাকা, মঙ্গলবার, ২৮ শ্রাবণ ১৪৩১, ১৩ আগস্ট ২০২৪, ০৭ সফর ১৪৪৬

খেলা

শেষ সোনা জিতে পদক তালিকার শীর্ষে যুক্তরাষ্ট্র

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
শেষ সোনা জিতে পদক তালিকার শীর্ষে যুক্তরাষ্ট্র সংগৃহীত ছবি

অবশেষে পর্দা নামলো ২০২৪ প্যারিস অলিম্পিকের। বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া আসর শেষ করার আগে সোনা জিতে পদক তালিকায় শীর্ষে উঠেছে যুক্তরাষ্ট্র।

 

‘গ্রেটেস্ট শো অন আর্থের’ শেষ ইভেন্ট মেয়েদের বাস্কেটবল ফাইনালে রোমাঞ্চকর লড়াইয়ে স্বাগতিক ফ্রান্সকে হারিয়েছে যুক্তরাষ্ট্র। ১ পয়েন্টের ব্যবধানে শেষ সোনা জিতেছে মার্কিন মেয়েরা।

ম্যাচের শেষদিকে লড়াই জমে উঠে। বাস্কেটবল তারকা গ্যাবি উইলিয়ামসের পা লাইনের ভেতরে যাওয়ায় ৩ পয়েন্টের বিপরীতে ২ পয়েন্ট পায়  ফ্রান্স। তাতে ম্যাচ টাই করতে পারেনি ফরাসিরা। ৬৭-৬৬ ব্যবধানে জিতে সোনা জিতে নেয় যুক্তরাষ্ট্র।

এবারের অলিম্পিকে সোনার লড়াই ছিল জমজমাট। লড়াইটা ছিল মূলত যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে। যে বাস্কেটবলের সোনা জিতে সেই লড়াইয়ে জয় হয়েছে যুক্তরাষ্ট্রের। চীনের মোট সোনা ৪০টি। তবে শেষ সোনা জিতে এই পদকে চীনকে স্পর্শ করে ফেলেছে যুক্তরাষ্ট্র। দুই দেশের সমান ৪০ সোনা হলেও রুপায় চীনকে পেছনে ফেলেছে যুক্তরাষ্ট্র। যার ফলে ১২৬ পদক জিতে চূড়ায় যুক্তরাষ্ট্র।

৪০ সোনার পাশাপাশি ৪৪ রুপা এবং ৪২ ব্রোঞ্জ জিতেছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে দুইয়ে থাকা চীনের ৪০ সোনার বিপরীতে ২৭ রুপা ও ২৪ ব্রোঞ্জ। সব মিলিয়ে তাদের পদক ৯১টি। তিনে আছে জাপান। তাদের মোট ৪৫ পদকের মধ্যে ২০ সোনা, ১২ রুপা আর বাকি ১৩টি ব্রোঞ্জ। চারে আছে অস্ট্রেলিয়া। তারা ১৪ সোনা ও ১৯ রুপার বিপরীতে ১৬ ব্রোঞ্জ জিতেছে। আর পাঁচে রয়েছে স্বাগতিক ফ্রান্স। ১৬ সোনার বিপরীতে ২৬ রুপা এবং ২২ ব্রোঞ্জ জিতেছে তারা।  

এবারের অলিম্পিকে অংস নেওয়া ২০৬ দেশের মধ্যে মোট পদক জিতেছে ৮৯টি। এছাড়া শরণার্থী দলও পদক জিতেছে।  

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।