ঢাকা, মঙ্গলবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৬ রবিউল আউয়াল ১৪৪৬

খেলা

ফ্রান্সে শুরু হচ্ছে মিনহা কাপ ফুটবল টুর্নামেন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
ফ্রান্সে শুরু হচ্ছে মিনহা কাপ ফুটবল টুর্নামেন্ট

সপ্তমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে মিনহা কাপ ফুটবল টুর্নামেন্ট ২০২৪। মিনহা গ্রুপ ফ্রান্স-এর পৃষ্ঠপোষকতায় এবং ফ্রান্স-বাংলাদেশ ফুটবল অ্যাসোসিয়েনের সহযোগিতায় আয়োজিত হবে মর্যাদার এই আসর।

১৪টি দল এতে অংশ নিবে।  

দলগুলো হলো- লিল বেঙ্গল টাইগার্স, আশার আলো স্পোর্টিং ক্লাব, বিএফসি লা কর্নভ, ক্লিসি আনিয়ারস ফুটবল ক্লাব, সারসেল ফুটবল ক্লাব, বিয়ানীবাজার উপজেলা স্পোর্টিং ক্লাব, হবিগঞ্জ ফুটবল ক্লাব, বেঙ্গল বয়েজ ফুটবল ক্লাব, গোলাপগঞ্জ উপজেলা স্পোর্টিং ক্লাব, ইয়াং ফাইটার্স ফুটবল ক্লাব, ফ্রান্সে বাংলাদেশী শ্রমিক গ্রুপ, প্যারিস এফসি, ইলিভেন স্টার ফুটবল ক্লাব এবং গোলাপগঞ্জ উপজেলা ক্রীড়া সংস্থা।  

টুর্নামেন্ট সামনে রেখে গতকাল সোমবার (৯ সেপ্টেম্বর) ড্র অনুষ্ঠিত হয়। ১৫ সেপ্টেম্বর মাঠে গড়াবে মিনহা কাপ ফুটবল টুর্নামেন্টের প্রথম রাউন্ড। প্যারিসের লা কার্নভ ফুটবল মাঠে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে লিল বেঙ্গল টাইগার্স ও আশার আলো স্পোর্টিং ক্লাব। একই দিন একই ভেন্যুতে এদিন আরো ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। আগামী ২২ সেপ্টেম্বর টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল এবং পরবর্তীতে সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

বিগ বাজেটের মিনহা কাপ ফুটবল টুর্নামেন্টে শুধু ফ্রান্সের প্রবাসী ফুটবলারই নন, ইউরোপের বিভিন্ন দেশে বসবাসীকারী ফুটবলাররাও অংশ নেবেন। টুর্নামেন্ট সামনে রেখে ইতোমধ্যে ইউরোপের বিভিন্ন দেশ থেকে ফুটবলাররা ফ্রান্সে জড়ো হতে শুরু করেছেন। আসরে বাংলাদেশের প্রিমিয়ার লিগসহ, জাতীয় বয়সভিত্তিক দলের খেলোয়াড়রা অংশ নিবেন।  

জমকালো উদ্বোধনের মধ্য দিয়ে আয়োজিত মিনহা কাপে প্রাইজমানিও থাকছে বিশাল অঙ্কের। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল পাবে ১ হাজার ইউরো, সঙ্গে সুদৃশ্য ট্রফি। রানার্স আপের জন্য থাকছে ৫ শত ইউরো এবং ট্রফি। এর বাইরে প্রতি খেলায় ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার, টুর্নামেন্ট সেরার পুরস্কার, টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা এবং সেরা গোলরক্ষকের জন্যও থাকছে আকর্ষনীয় অঙ্কের প্রাইজমানি ও ট্রফি। আন্তর্জাতিক সমস্ত নিয়ম মেনেই টুর্নামেন্ট পরিচালিত হবে। প্রশিক্ষিত রেফারি দ্বারা খেলাগুলো পরিচালিত হবে।

টুর্নামেন্ট সামনে রেখে পৃষ্ঠপোষক মিনহা গ্রপের চেয়ারম্যান এবং ফ্রান্স-বাংলাদেশ ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি সিলেট নিবাসী হাসান শাহ বলেন, ‘প্রতি বছরের ন্যায় এবারো আমরা মিনহা কাপ ফুটবল টুর্নামেন্ট করতে যাচ্ছি। ফ্রান্সে বসবাসকারী প্রবাসী ভাই-বন্ধুদের দল এতে অংশ নিচ্ছে। আসলে এককভাবে তো আর কোনো কিছু করা যায় না। আমরা যৌথভাবে এবং সকলের সহযোগিতা নিয়ে প্রতি বছর এটি আয়োজন করি। ’

‘আপনারা জানেন প্রবাসীদের ব্যস্ত জীবন। ব্যস্ততার ফাঁকে একটু আনন্দ খোঁজা, সবাই মিলে একত্রিত হয়ে খেলায় অংশগ্রহণ করা। বলতে পারেন এটি ফ্রান্সে  ফুটবল এবং ফুটবলারদের মিলনমেলা। ফ্রান্স-বাংলাদেশ ফুটবল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় আমরা এই টুর্নামেন্ট করতে যাচ্ছি। আমরা শুধু ফ্রান্সে বসবাসকারী ফুটবলারদের জন্যই নয়, অনেক সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডও এখানে করে থাকি। বাংলাদেশে যে সম্প্রতি প্রাকৃতিক দুর্যোগ বন্যা আঘাত হেনেছে সেখানে আমরা ফ্রান্স প্রবাসীরা যে যার জায়গা থেকে সহযোগিতা করেছি। এবারের টুর্নামেন্টের প্রাপ্ত অর্থের একটা অংশ কিন্তু আমরা বন্যায় ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করেছি। ’

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।