ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

খেলা

পাল্লা দিয়ে এগোচ্ছে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, জুলাই ২৮, ২০১০
পাল্লা দিয়ে এগোচ্ছে ভারত

কলম্বো: ভারতের জবাটা ভালই হচ্ছে। শচীন টেন্ডুলকারের ব্যাটে ভর করে লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার বেঁধে দেওয়া ৬৪২ রানের বিপরীতে তৃতীয় দিন শেষে সফরকারীদের সংগ্রহ চার উইকেটে ৩৮২ রান।

শচীন টেন্ডুলকার, এখনো বিস্ময় বালকের মতো ব্যাটিংয়ে ঝড় তোলেন। সিংহলিজ স্পোর্টস কাব গ্রাউন্ডে জ্বলে উঠেছেন লিটল মাস্টার। টেস্ট ক্যারিয়ারে যোগ করলেন আরো একটি শতক। পাঁচদিনের ক্রিকেটে শতকের ৪৮তম অধ্যায় পার করলেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান। একদিনের ক্রিকেটে তাঁর শতকের আছে ৪৬টি।

ভারতের মহানায়ক অপরাজিত আছেন ১০৮ রানে। ১৮১ বলে ১৪টি চার ও একটি ছয়ের মার দিয়ে নিজের ইনিংটি সাজিয়েছেন শচীন।

আগের দিনের ৯৫ রানের সংগ্রহ নিয়ে বুধবার ব্যাট করতে নামেন দুই অপরাজিত ব্যাটসম্যান ব্রীরেন্দ্র শেবাগ ও মুরালি ভিজয়। উদ্বোধনী জুটিতে ১৬৫ রান যোগ হতেই ফিরে যান শেবাগ। মাত্র একরানের জন্য পাঁচদিনের ক্রিকেটে ২১তম শতকটি পেলেন না মারকুটে এই ব্যাটসম্যান। সুরোজ রানভিরের বলে আউট হওয়ার আগে ১০১ বলে ৯৯ রান তোলেন ডানহাতি এই ক্রিকেটার। ইনিংসে ১৫ বার সীমানার বাইরে পাঠিয়েছেন বল।

তিন রানের ব্যবধানে আরেক ওপেনার ভিজয়কে ফিরিয়ে দেন ক্যারম বলের জাদুকর অজান্তা মেন্ডিস। এলবিডব্লুর ফাঁদে পড়ার আগে ৫৮ রানের সংগ্রহ পান ভিজয়।
 
এরপর ভিভিএস লক্ষ্মণকে সঙ্গে নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন শচীন। কিন্তু চতুর্থ জুটিকে বেশি দূর যেতে দেননি লঙ্কান বোলাররা। লক্ষ্মণ উইকেট হারিয়েছেন ব্যক্তিগত ২৯ রানে।

তবে সুরেশ রায়না দারুণ সঙ্গ দিয়েছেন শচীনকে। দিনের খেলা শেষ হওয়ার আগে দুইজনের ব্যাট থেকে এসেছে ১৪১ রান। ৬৬ রানে অপরাজিত সুরেশ রায়না।

মুত্তিয়া মুরালিধরনের অভাবটা ভালই টের পাচ্ছেন কুমার সাঙ্গাকারা। মুরালি উত্তর যুগে শ্রীলঙ্কার বোলিং দন্তহীন গোখরা সাপের মতোই। তারওপর লাসিথ মালিঙ্গা নেই। ফলে ভারতের ব্যাটসম্যানরা দাপট দেখাচ্ছেন দ্বিতীয় টেস্টে।

অথচ গলে টেস্টে স্বাগতিকদের কাছে নাকাল হয়েছে মহেন্দ্র সিং ধোনী বাহিনী। মেনে নিতে হয়েছে ১০ উইকেটের পরাজয়। ভারতের পরাজয় বিশাল ভূতিকা ছিলো মুরালি ও মালিঙ্গার। এই দুই বোলার শিকার করেছিলেন ১৫ উইকেট।

কলম্বো টেস্টে ভারতের যে চারটি উইকেট পেয়েছে শ্রীলঙ্কা। সবগুলোই গেছে দুই স্পিনারের দখলে। পেসবোলাররা তেমন সুবিধা করতে পারেননি।

এই টেস্টের বাকি আছে দুইদিন। ব্যাটসম্যানরা যেভাবে শাসন করছেন তাতে ফলাফল আসার সম্ভাবনা খুবই কম।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘন্টা, জুলাই ২৮, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa