ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

খেলা

এশিয়ান গেমসে ফেডারেশনের খরচায় দাবার তিন মেয়ে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০
এশিয়ান গেমসে ফেডারেশনের খরচায় দাবার তিন মেয়ে

ঢাকা: এশিয়ান গেমসে বাংলাদেশ দাবা দলের অংশগ্রহণ নিয়ে জটিলতা কাটছেই না। ফেডারেশন চাইছে পুরুষ এবং মহিলা বিভাগে পূর্ণাঙ্গ একটি দল গুয়াংজু গেমসে পাঠাতে।

অনেক চেষ্টা তদ্বিরের পর বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) সেখানে সাত সদস্যের দল পাঠাতে রাজি হয়েছে।

প্রথমে শুধু পুরুষ বিভাগে পাঁচ সদস্যের দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিলো বিওএ। দাবা  ফেডারেশনের আবেদনের প্রেক্ষিতে শেষে দুজন মেয়ে পাঠানোর সিদ্ধান্ত নেয় বৃহস্পতিবার।

বিওএ’র মূল্যায়ন কমিটি এই সিদ্ধান্ত নিয়েছিলো বলে জানিয়েছেন ট্রেনিং এন্ড ডেভলপমেন্ট কমিটির প্রধান মিজানুর রহমান মানু বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান,“মূল্যায়ন কমিটি আন্তর্জাতিক মানের বিচারে দুইজন মেয়ে দাবাড়– আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ও ফিদে মাস্টার শামীমা আক্তার লিজাকে ব্যক্তিগত ইভেন্টে অংশগ্রহণের জন্য গুয়াংজু গেমসে পাঠানো হবে। ”

দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ মোকাদ্দেছ হোসাইন বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন,“ব্যক্তিগত ইভেন্টে এই দুই প্রমীলা দাবাড়– এশিয়ান গেমসে তেমন সুবিধা করতে পারবেন না। সেক্ষেত্রে ফেডারেশনের খরচে আরো তিনজন মেয়েকে এশিয়ান গেমসে পাঠানো হবে। ”

গত ৪ আগস্ট দাবা ফেডারেশনের সভাপতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ের মন্ত্রী জি এম কাদের সরকারি প্যাডে বিওএকে ১০ সদস্যের দল পাঠানোর অনুরোধ জানান। আবেদন পত্রে উল্লেখ আছে পাঁচজন ছেলে এবং পাঁচজন মেয়েকে এশিয়ান গেমসের জন্য বিবেচনা করতে।

আগের এশিয়ান গেমসে দলগতভাবে সপ্তম স্থান পেয়েছিলো। এবার অতটা সাফল্য আশা করতে পারছেন না দাবার কর্মকর্তারা। অধিকাংশ গ্র্যান্ড মাস্টার এবং দাবার ভালো খেলোয়াড়রা অংশ নিচ্ছেন না। ফেডারেশনের বর্তমান কমিটি নিয়ে দ্বিধাবিভক্ত হওয়ায় দাবার সঙ্গে সাময়িক সম্পর্ক ছিন্ন করেছেন তারা।

এছাড়া গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার এবং নিয়াজ মোরশেদ ফর্মে নেই। অন্য গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান মালয়েশিয়া জাতীয় দলের কোচ হিসেবে চাকরি নিয়েছেন। এমন পরিস্থিতিতে আগের অবস্থান ধরে রাখা সত্যিই কঠিন হবে দাবার জন্য।

পুরুষ বিভাগে দাবার নির্বাচিত খেলোয়াড়রা হলেন: ফিদে মাস্টার মিনহাজউদ্দিন আহমেদ, ফিদে মাস্টার আবু সুফিয়ান শাকিল, গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার, গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ ও ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ।

মহিলাদের নির্বাচিত দল: মহিলা ফিদে মাস্টার শামীমা আক্তার লিজা, শারমিন সুলতানা শিরিন, আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, নাজরানা খান, মাসুদা বেগম ও মিসেস ইয়াসমিন বেগম।

বাংলাদেশ সময়: ২২০০ ঘন্টা, আগস্ট ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa