ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

জোকোভিচকে বেরই করে দিল অস্ট্রেলিয়া!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
জোকোভিচকে বেরই করে দিল অস্ট্রেলিয়া!

অস্ট্রেলিয়ার সরকার বনাম নোভাক জোকোভিচ লড়াইয়ে জয় হলো প্রথম পক্ষের। অর্থাৎ শেষ আইনি লড়াইয়েও হেরে গেছেন সার্বিয়ান টেনিস মহাতারকা।

ফলে ইতিহাস গড়তে এসে তাকে খালি হাতেই নিজ দেশে ফিরে যাচ্ছেন তিনি। তবে বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়ের অনুপস্থিতি অস্ট্রেলিয়ান ওপেনের জন্যও বিশাল ক্ষতি।  

রোববার জোকোভিচের চ্যালেঞ্জ নাকচ করে দেন আদালত। ফলে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা ধরে রাখা এবং ২১তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বপ্ন আপাতত অধরাই থাকছে জোকারের। আদালতের রায় মেনে নিলেও হতাশা প্রকাশ করেছেন টেনিসের এই শীর্ষ বাছাই। তবে তিনি কখন অস্ট্রেলিয়া ছাড়বেন তা জানা যায়নি।  

চূড়ান্ত রায় ঘোষণার সময় আদালত চত্বরের বাইরে অপেক্ষমাণ জোকোভিচ ভক্তরা হতাশায় নিশ্চুপ হয়ে পড়েন। কেউ কেউ 'জোকোভিচ ছাড়া অস্ট্রেলিয়ান ওপেন জমবে না' বলে আক্ষেপ প্রকাশ করেন। সাবেক ও বর্তমান অনেক টেনিস তারকা তার পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছেন। এমনকি টেনিসের নিয়ন্ত্রক সংস্থা এটিপিও 'বিশাল ক্ষতি হলো' বলছে। তবে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি এই রায়কে 'অস্ট্রেলিয়ার বর্ডার এবং অস্ট্রেলিয়ানদের সুরক্ষিত রাখার সিদ্ধান্ত' বলে অভিহিত করেছেন।

এর আগে করোনার ভ্যাকসিন গ্রহণ না করায় জোকোভিচকে অস্ট্রেলিয়ায় ঢুকতে বাধা দেওয়া হয়। এর বিরুদ্ধে আইনি লড়াইয়ে গেলে তার পক্ষেই আসে রায়। কিন্তু এরপর অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক নিজের ক্ষমতা প্রয়োগ করে তার ভিসা বাতিলের সিদ্ধান্ত জানান। অ্যালেক্স হক এক বিবৃতিতে জানিয়েছেন, 'জোকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্ত জনস্বার্থেই নেওয়া হয়েছে। ' এই সিদ্ধান্তের কারণে অস্ট্রেলিয়া ছাড়তে হতে পারে তাকে এবং পরের তিন বছর অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন না তিনি।

বিশ্বের এক নম্বর টেনিস তারকার বিরুদ্ধে অভিযোগ, সপ্তাহ দুয়েক আগে অস্ট্রেলিয়ায় ঢোকার সময় মিথ্যা তথ্য দিয়েছিলেন তিনি। হকের নেতৃত্বে তদন্ত দল এই অভিযোগের প্রমাণও পায়। অস্ট্রেলিয়া আসার ১৪ দিন আগে যে সার্বিয়া এবং স্পেনে গিয়েছিলেন, সেই তথ্য গোপন করেছিলেন জোকোভিচ।  

তবে মূল সমস্যা জোকোভিচের করোনা ভাইরাসের টিকা না নেওয়ায়। অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী টিকা ছাড়া সেদেশে প্রবেশ নিষেধ। কিন্তু জোকোভিচের যুক্তি ছিল, গত ১৬ ডিসেম্বর তার করোনা রিপোর্ট পজিটিভ এসেছিল। এজন্য টিকা নেওয়া থেকে ছাড় চেয়েছিলেন তিনি। অস্ট্রেলিয়ার আদালতও সেই যুক্তিতে সিলমোহর দিয়েছিল। কিন্তু এরপর ৪ দিন পর ফের তার আবেদন খারিজ হয়ে যায়।

অস্ট্রেলিয়া সরকার সিদ্ধান্তে অটল থাকায় শেষ ভরসা হিসেবে ফের আদালতে গিয়েও হার মানতে হলো নোভাক জোকোভিচকে। করোনা ভাইরাসের টিকা ছাড়া অস্ট্রেলিয়ায় অবস্থান করা যাবে না, দেশটির সরকারের এমন সিদ্ধান্তের ওপরই বহাল থাকল অস্ট্রেলিয়ার ফেডারেল কোর্টে। ফলে মেলবোর্নে শুরু হতে যাওয়া বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে অংশ নেওয়া হচ্ছে না সার্বিয়ান তারকার। যেখানে আগামী সোমবার প্রথম রাউন্ডের ম্যাচে খেলতে নামার কথা ছিল আসরটির বর্তমান চ্যাম্পিয়নের।

রোববার আদালতে শুনানির সময় তিন বিচারকের প্যানেলের সামনে আপিল হয়। যেখানে অস্ট্রেলিয়া সরকারের দেওয়া নিষেধাজ্ঞা ‘অবৈধ এবং অযৌক্তিক’ বলে প্রমাণ করতে পারেননি জোকোভিচের আইনজীবি। রজার ফেদেরার ও রাফায়েল নাদালের সঙ্গে যৌথভাবে রেকর্ড ২০বারের গ্র্যান্ড স্ল্যামজয়ী জোকোভিচ বর্তমানে মেলবোর্নের ইমিগ্রেশনের অধীনে একটি হোটেলে আটক অবস্থায় আছেন। এর আগে গত ৬ জানুয়ারি অস্ট্রেলিয়া ঢোকার পর এই হোটেলেই রাখা হয়েছিল তাকে। ফলে দ্রুতই তাকে অস্ট্রেলিয়া ছাড়তে হবে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।