ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

খেলা

সাউথইস্ট এশিয়ান গেমসে বাংলাদেশি রেফারি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, মে ৯, ২০২২
সাউথইস্ট এশিয়ান গেমসে বাংলাদেশি রেফারি মনির ঢালী

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর অংশগ্রহণে ভিয়েতনামে চলছে সাউথইস্ট এশিয়ান গেমস। এ প্রতিযোগিতা ‘সী গেমস’ নামে পরিচিত।

এ গেমসের ফুটবল ইভেন্টে রেফারিং করছেন বাংলাদেশের মনির ঢালী।

এরইমধ্যে তিনি প্যালেস্টাইন ও তিমুর লিস্তের ম্যাচে সহকারী রেফারির দায়িত্ব পালন করেছেন। এলিট প্যানেলে থাকায় আন্তর্জাতিক বড় ম্যাচে দায়িত্ব পালন করার সুযোগ পান মনির।

জানা গেছে, মনির ২০১৪ সাল থেকে এএফসির এলিট প্যানেলে রয়েছেন। তৈয়ব হাসান বাবু এএফসির এলিট রেফারি ছিলেন দীর্ঘদিন। তারপর আর কোনো রেফারি এএফসির শীর্ষ পর্যায়ের ম্যাচে বাঁশি বাজাতে পারেননি। তৈয়বের পর আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের রেফারিংয়ে প্রতিনিধিত্ব করছেন মনির ঢালী। তিনি সহকারী রেফারির দায়িত্ব পালন করেন। এলিটে প্যানেলে না থাকলে এএফসির আওতাধীন ম্যাচ পরিচালনার সুযোগ পাওয়া যায় না।

বাফুফের হেড অফ রেফারিজ আজাদ রহমান তার (মনির ঢালী) দায়িত্ব পালন প্রসঙ্গে বলেন, এটা অবশ্যই আমাদের জন্য দারুণ গর্বের। এশিয়ান সী গেমসে বাংলাদেশ না খেললেও রেফারিংয়ের মাধ্যমে মনির বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। ইতোমধ্যে তিনি একটি ম্যাচে দায়িত্ব পালন করেছেন।

এ বিষয়ে ভিয়েতনাম থেকে মনির বলেন, একজন রেফারি হিসেবে বাংলাদেশকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে পেরে আমি খুশি। পারফরম্যান্সের মাধ্যমে দেশের সুনাম আরও বৃদ্ধি করতে চাই।

তিনি বলেন, এখানে গর্বের বিষয় যেমন রয়েছে তেমনি আফসোসও রয়েছে। পাঁচ জন ফিফা ও আটজন সহকারী ফিফা রেফারি থাকলেও তাদের মধ্যে মাত্র এক জনই এএফসি এলিটে জায়গা করে নিয়েছেন। বাকিরা নিজেদের সেই পর্যায়ে প্রস্তুত করতে পারেননি।  

প্রসঙ্গত, বর্তমান সময়ে বাংলাদেশের ঘরোয়া ফুটবলে রেফারিং বিতর্ক চরমে। এ মৌসুমেও অনেক আলোচনা সমালোচনা হচ্ছে। এমন পরিস্থিতিতে বাংলাদেশের এক রেফারি এশিয়ান সী গেমসে পতাকা তুলছেন। এটা ফুটবলাঙ্গনের জন্য কিছুটা হলেও স্বস্তির খবর।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, মে ০৯, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।