ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তারার ফুল

ঈদ উৎসবে অডিও বাজার

কামরুজ্জামান মিলু, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৪
ঈদ উৎসবে অডিও বাজার

ঈদ উৎসব মানেই এ-দোকান ও-দোকান গিয়ে নতুন নতুন জিনিস কেনা। একসময় তরুণ-তরুণীরা নিজেদের ঈদ কেনাকাটার বাজেটের একটা অংশ রাখতো প্রিয় শিল্পীদের গানের ক্যাসেট বা সিডি কেনার জন্য।

ঈদের খুশিতে পছন্দের শিল্পীদের গান বাজানো হতো বাড়ির পাশের অলিতে-গলিতে। বড় বড় সাউন্ডবক্সে গান শোনার ব্যবস্থা করা হতো।

এসব কারণে অডিও বাজার ছিল চাঙ্গা। তবে বর্তমানে প্রেক্ষাপটটা একটু ভিন্ন। বাড়ির পাশের দোকান থেকে পেন ড্রাইভে বা বন্ধুর ব্লুটুথ থেকে গান পার করে নিলেই তো নিজের টাকা দিয়ে আর সিডিটা কিনতে হলো না।

অডিও পাইরেসির আশঙ্কা, মুঠোফোনে গানের অ্যালবামগুলো বাজারজাতের নতুন পদ্ধতিসহ নানা কারণে অডিও বাজারে নতুন অ্যালবাম আসলেও ভয়ের আশঙ্কার শেষ নেই। মুঠোফোনে বা ওয়েবসাইটে গানগুলো প্রকাশ করা হলেও সেগুলো শ্রোতামহলে পৌঁছতে ব্যর্থ হয়।  

তবে যে যাই বলুক অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো আসন্ন ঈদের অডিও বাজার নিয়ে বেশ আশাবাদি। কারণ এবার বেশকিছু তারকাশিল্পীদের অ্যালবাম আসছে অনেকদিন পর।

জি-সিরিজ ও অগ্নিবীণা ঈদুল ফিতরকে ঘিরে প্রকাশ করতে যাচ্ছে নাটক, বাংলা ছায়াছবি, মিউজিক ভিডিও ও অডিও গানের মোট ৭৭টি অ্যালবাম। অডিও সিডি’র একক, মিশ্রু অ্যালবাম গুলো হলো- তাহসানের একক ‘উদ্দেশ্য নেই’, প্রিন্স মাহমুদ ফিচারিং ‘একুশে পা’, মিলার একক ‘আনসেন্সরড’, আনিতার একক ‘অনিতা-২’, বাসু দেব এর ‘অভিসারি সময়’, এফ এ সুমনের একক ‘যাদুরে’, কিশোর পলাশের ‘ভবের বাড়ি’, লুৎফর হাসানের ‘জোনাকিরা’, পাওয়ার ভয়েসের মিশ্র অ্যালবাম প্রভৃতি।

১৬ জুলাই প্রকাশনা অনুষ্ঠান করা হয় বাপ্পা মজুমদারের দশম একক অ্যালবাম ‘জানি না কোন মন্তরে’ এর। বাপ্পার এ অ্যালবামটি বাজারে এনেছে জিরানো বাংলাদেশ। এ অ্যালবামে মোট ১১টি গান ও ১টি যন্ত্রসংগীত রয়েছে। গানগুলোর সুর ও সংগীতায়োজন করেছেন বাপ্পা মজুমদার নিজেই।

সংগীতশিল্পী ন্যান্সি তার তৃতীয় একক অ্যালবাম প্রকাশ করছে ঈদে। এর নাম রাখা হয়েছে ‘দুষ্টু ছেলে’। শুরুতে মুঠোফোন প্রতিষ্ঠান গ্রামীণফোন ও রবিতে প্রকাশ হচ্ছে এটি। মোবাইল রেডিও মিউজিকায় ‘দুষ্টু ছেলে’ ছাড়ছে মাল্টিসোর্চিং লিমিটেড। এর ফলে গ্রামীণফোন ও রবি থেকে ৩৩৩৩ নম্বরে ডায়াল করলেই ন্যান্সির নতুন অ্যালবামের গানগুলো শোনা যাবে। ২৫ জুলাই থেকে গানগুলো শোনা যাবে মুঠোফোনে। কোরবানির ঈদ উপলক্ষে সিডি আকারে প্রকাশ হবে অ্যালবামটি।

তিন বছর পর নতুন একক অ্যালবাম বের করছেন তাহসান। এর নাম ‘উদ্দেশ্য নেই’। এটি তার ষষ্ঠ একক অ্যালবাম। এতে গান রয়েছে ১১টি। এর মধ্যে আটটি লিখেছেন তাহসান নিজেই। বাকিগুলো মিনার, রিফাত ও তন্ময়ের লেখা। সব গানের সুর করেছেন তাহসান। তার পাশাপাশি সংগীতায়োজন করেছেন সাজিদ সরকার ও অরূপ। অ্যালবামটি প্রকাশ করছে জি-সিরিজ।

সংগীতশিল্পী ফাহমিদা নবীর কণ্ঠে নজরুলের সঙ্গীতগুচ্ছ নিয়ে নতুন একক অ্যালবাম ‘আমারে ছুঁইয়াছিলে’ বাজারে আসছে। ১৭ জুলাই সন্ধ্যায় এর মোড়ক উন্মোচন হয়ে গেল। ফাহমিদার মেয়ে আনমল এর নামে তৈরি প্রযোজনা প্রতিষ্ঠান

থেকেই বাজারে আসে এ অ্যালবামটি। এছাড়া লেজার ভিশন থেকে প্রকাশিত হচ্ছে ফাহমিদা নবী’র একক অডিও অ্যালবাম ‘তুমি অভিমানে’। গোলাম মোর্শেদের কথায় অ্যালবামটির সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন- তমাল, নিপো ও তরুণ। অ্যালবামটিতে মোট ৯ টি গান রয়েছে।

নব্বই দশকের মঞ্চ কাঁপানো ব্যান্ড ভাইকিংস ‘রান আউট’ ছবির সংগীত পরিচালনার মাধ্যমে আবারও সঙ্গীতাঙ্গনে ফিরেছে। ১৭ জুলাই ‘রান আউট’ চলচ্চিত্রের অডিও অ্যালবামের মোড়ক উন্মোচন করা হয়। অ্যালবামটি বাজারে এসেছে লেজার ভিশনের ব্যানারে। ২২ জুলাই  এসেছে জনপ্রিয় কণ্ঠশিল্পী কনকচাঁপা’র ৩৪তম একক অডিও অ্যালবাম ‘আাড়ালে’। জুলফিকার রাসেলের কথায় অ্যালবামটির সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন- নকীব খান, পিলু খান, ও মঈনুল ইসলাম খান। নকীব খানের সাথে একটি ডুয়েট গানসহ অ্যালবামটিতে মোট ১১ টি গান রয়েছে।

দিনাত জাহান মুন্নী’র একক অডিও অ্যালবাম ‘ও প্রিয়’। অ্যালবামটির মোট ১০টি গানের সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন শওকত আলী ইমন, আলাউদ্দিন আলী, এস.আই. টুটুল, কবির বকুল, হাসিব ও মঈনুল ইসলাম খান।

কলকাতার খ্যাতিমান কণ্ঠশিল্পী রাঘব-এর একক অডিও অ্যালবাম এসেছে লেজার ভিশন থেকে। নাম ‘বাড়ি ফেরার তাড়া’। অ্যালবামটির সুর ও সঙ্গীত করেছেন রাঘব নিজেই। অ্যালবামটিতে মোট ১৫ টি গান রয়েছে।

কণ্ঠশিল্পী ও সঙ্গীত পরিচালক আরফিন রুমি ফিচারিং মিক্সড অডিও অ্যালবাম ‘আদর’ বাজারে এসেছে। অ্যালবামটিতে ৪টি গান রয়েছে সংগৃহীত । অ্যালবামটিতে গানে কণ্ঠ দিয়েছেন-আরফিন রুমি, পূজা, লিজা, লুৎফর হাসান, শশী, নাওমী, ফাহমিদা আপন, সাবরিনা, বাঁধন, অরিন, রাজু, মামুন, মাহিদুল, শান্ত, দীপন দেওয়ান ও নাদিম।

প্রকাশ হয়েছে সঙ্গীত পরিচালক মাহমুদ সানী ফিচারিং মিক্সড অডিও অ্যালবাম ‘অবাক ভালোবাসা। অ্যালবামটিতে কণ্ঠ দিয়েছেন মাহমুদ সানী, সাবা, প্রমি, চম্পা বণিক, মিষ্টি, পিউ ও সায়মা। অ্যালবামটিতে মোট ১০টি গান রয়েছে। লেজার ভিশন থেকে প্রকাশিত হতে যাচ্ছে মিক্সড অডিও অ্যালবাম ‘গান বন্ধু’। অ্যালবামটিতে কণ্ঠ দিয়েছেন- ফাহমিদা নবী, বাপ্পা মজুমদার, লাকী আখন্দ ও নিপো। গোলাম মোর্শেদ এর কথায় অ্যালবামটির সঙ্গীত পরিচালনা করেছেন বাপ্পা মজুমদার, লাকী আখন্দ ও নিপো। অ্যালবামটিতে মোট ১০ টি গান রয়েছে।

লেজার ভিশন ইতিমধ্যে প্রকাশ করেছে জনপ্রিয় কণ্ঠশিল্পী হৃদয় খান’র একক অডিও অ্যালবাম ‘ভালো লাগে না’ ও সোনিয়া’র প্রথম একক অডিও অ্যালবাম ‘ধ্রুবতারা’।

লেজার ভিশন থেকে প্রকাশ হতে যাচ্ছে কণ্ঠশিল্পী নিপো’র একক অডিও অ্যালবাম ‘দুঃখ নিওনা’। গোলাম মোর্শেদের কথায় অ্যালবামটির সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন লাকী আখান্দ ও নিপো। অ্যালবামটিতে মোট ৯ টি গান রয়েছে। জিয়া উদ্দিন আলমের কথায় মিশ্র অ্যালবাম ‘কিছু ভালোবাসা’ প্রকাশ হয়েছে। এই অ্যালবামের শিল্পীরা হলেন- ইবরার টিপু, শহিদ, ইমরান, তানভীর শাহীন, নির্ঝর, কর্নিয়া, অরিন, শাহারিয়ার বাধঁন, চৈতী, সোনিয়া, ঝিলিক, বিউটি দাস, প্রিতম হাসান, আরিফ ও শামীম। অ্যালবামটির সঙ্গীত পরিচালনা করেছেন- মুশফিক লিটু, প্রত্যয় খান, আহমেদ চপল, রেজওয়ান শেখ, প্রীতম হাসান, নাসিফ অনি ও কায়েস আরজু। অ্যালবামটিতে মোট ১২ টি গান রয়েছে।

মিক্সড মিউজিক ভিডিও অ্যালবাম ‘এল ভি টর্প চার্ট-১২’ বাজারে এসেছে ঈদ উপলক্ষে। এতে গান গেয়েছেন বেলাল খান, পুলক, লোপা হোসেইন, রিজভী ওয়াহিদ, মনির, শুভমিতা, রাকিব মোসাব্বির, আপন, তিথি, বৃহান ও ওহাব মাহমুদ। একই ব্যানারে প্রকাশিত হতে যাচ্ছে সাফি উদ্দিন সাফি পরিচালিত চলচ্চিত্র ‘পূর্ণ দৈর্ঘ্য প্রেম কাহিনী’র  ডিভিডি ও ভিসিডি।

দীর্ঘদিন পর সংগীতা থেকে তারকা শিল্পীদের অ্যালবাম প্রকাশ হতে যাচ্ছে এবার। এরমধ্যে রয়েছে বেবী নাজনীন, আঁখি আলমগীর, আলম আরা মিনু, বিউটি দাশ, রন্টিদাশ, বাংলাদেশি আইডলসহ আরো অনেকের অ্যালবাম। বিশেষ করে বেবী নাজনীনের ৫০তম একক অ্যালবাম ‘বেবী নাজনীন দ্য ব্ল্যাক ডায়মন্ড’ বাজারে এসেছে। এ অ্যালবামে গান থাকছে মোট আটটি। এগুলোর কথা লিখেছেন সুর ও সংগীত পরিচালনা করেছেন রাজেশ, ইমরান, এফ এ সুমন ও অমিত। দুটি  দ্বৈত গানে বেবীর সঙ্গে কণ্ঠ দিয়েছেন ইমরান ও বেলাল খান। আঁখি আলমগীরের ‘বোকামন’ অ্যালবামটিও বাজারে আনছে এই প্রতিষ্ঠানটি।  

এছাড়া প্রায় তিন বছর পর সংগীতা থেকে প্রকাশ হয়েছে কণ্ঠশিল্পী আলম আরা মিনুর নতুন একক ‘বন্ধু হয়ে যাবো’। এটি তার ১৫তম একক অ্যালবাম। এতে গান রয়েছে মোট ৮টি।   গানগুলোর সুর ও সংগীতায়োজন করেছেন মনোয়ার হোসেন টুটুল, সুমন কল্যাণ, নাজির মাহমুদ ও বেলাল খান। বিউটি দাশের ‘ফাইনালি বিউটি’ এবং রন্টির ‘দর্পণ’ অ্যালবাম দুটিও প্রকাশ হয়েছে সংগীতা থেকে।

একই ব্যানারে আসছে ‘বাংলাদেশি আইডল’ এর শীর্ষ ১৬ জন শিল্পীর গাওয়া গান নিয়ে মিক্সড অ্যালবাম ‘ প্রথম  প্রেম’। এতে গান থাকছে মোট ৮টি। সবই দ্বৈত। এ অ্যালবামে গান গেয়েছেন মং, মন্টি, বৃষ্টি, স্যামি, তামিম, নন্দিতা, মিঠু, আরিফ, পঙ্কজ, উপমা, তালহা, সউরিন, রুমি, মিঠুন, অমিত ও নুসরাত। মিশ্র অ্যালবামের মধ্যে শাহরীদ বেলালের সুরে ‘তোমার চলন’।

অ‍াজব রেকর্ডস থেকে এসেছে সংগীতশিল্পী জয়ের সিঙ্গেল ‘তোর জন্য’, সংগীতশিল্পী মালার ‘এ কি আজব কারখানা’। সংগীতশিল্পী আনুশেহ্ আনাদিলের প্রতিষ্ঠান যাত্রা প্রকাশ করে বাউলশিল্পী শফি মন্ডলের একক ‘ভাব’। শফি মন্ডলের সঙ্গে কয়েকটি দ্বৈত গানে কণ্ঠও দিয়েছেন আনুশেহ। অ্যালবামে গান থাকছে ৯টি। এর মধ্যে ৮টি লালনগীতি। আর একটি মৌলিক। ‘প্রেমে রাধা’ শিরোনামের মৌলিক গানটি লিখেছেন সুহাল ক্ষ্যাপা। অ্যালবামের সবগুলো গানের সঙ্গীতায়োজন করেছেন পান্ডুরাঙ্গা।

সিডি চয়েস থেকে বিভিন্ন শিল্পীর গান নিয়ে এবারই প্রথম পূর্ণাঙ্গ মিক্সড অ্যালবাম তৈরি করলেন কিশোর। নাম ‘ধূলোর গান’। এর সব গান লিখেছেন মাহমুদ মানজুর। কিশোরের সুর-সংগীতে তার পাশাপাশি এতে গেয়েছেন শফিক তুহিন, ইমরান, সাব্বির, পারভেজ, পূলক, প্রীতম আহমেদ, বৃহান এবং জয় শাহরিয়ার।

এ অ্যালবামে সজল ছাড়াও গেয়েছেন বেলী, রাজু, কর্নিয়া, ইভা, শামীম, সুকন্যা, হাসনা হেনা, রেশমি, আনিকা। সবার কণ্ঠে থাকছে একটি করে গান। গানগুলোর সুর ও সংগীতায়োজন করেছেন সোলস ব্যান্ডের কি-বোর্ড শিল্পী মাসুম। এতে মেলো, রক, ফিউশন, রক, সেমি ক্ল্যাসিক ধাঁচের গান থাকছে। ’

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ