ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তারার ফুল

দেড়শো কোটি রুপির ‘হ্যাপি নিউ ইয়ার’

বৃষ্টি শেখ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৪
দেড়শো কোটি রুপির ‘হ্যাপি নিউ ইয়ার’ ‘হ্যাপি নিউ ইয়ার’ ছবিতে শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন

সবাই অপেক্ষায়। শাহরুখ খান আর দীপিকা পাড়ুকোনের ভক্তকূলের সুবাদে সেই অপেক্ষা হয়ে গেছে বৈশ্বিক।

‘চেন্নাই এক্সপ্রেস’ দিয়ে এই জুটি গত বছর যে ঝড় বইয়ে দিয়েছিলেন, তাতে আশা-প্রত্যাশার জোয়ারও অনেক উঁচুতে। ২৪ অক্টোবর মুক্তি পাচ্ছে অনেক প্রতীক্ষার ছবি ‘হ্যাপি নিউ ইয়ার’।

যদিও ২৩ অক্টোবর মুক্তি পাওয়ার কথা ছিল ছবিটি। কিন্তু শাহরুখ-ফারাহ জুটির সিদ্ধান্তে তা একদিন পিছিয়েছে। তারা মনে করছেন, সারাভারতে দীপাবলির সন্ধ্যায় গণেশ আর লক্ষ্মীর পূজা হয়। এ কারণে সন্ধ্যাবেলায় লক্ষ্মীপূজায় ব্যস্ত থাকে সবাই। দীপাবলির আলোর উৎসবে বাড়িতে সবাই তিয়া জ্বালাতে ব্যস্ত থাকবে। এই শুভ মুহূর্তে কেউ প্রেক্ষাগৃহে আসবে না। তাতে ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়তে পারে।

দেড়শো কোটি রুপি খরচ করে বানানো এই ছবির পরিকল্পনা অনেক। ৯ বছর আগে ফারাহ খান ‘ম্যায় হু না’র কাজ শেষে ‘হ্যাপি নিউ ইয়ার’-এর চিত্রনাট্য লিখতে শুরু করেছিলেন। কিন্তু শাহরুখের অনুরোধে তিনি ‘ওম শান্তি ওম’ নিয়ে আগে ময়দানে নেমে পড়েন। তারপর মুক্তি পায় ফারাহ খানের আরেক ছবি ‘তিস মার খান’ (২০১০)। দুই বছর আগে ফারাহ আবার নতুনভাবে লিখতে শুরু করেন এ ছবি।

‘হ্যাপি নিউ ইয়ার’-এর নায়িকা চরিত্রের জন্য অনেকের নাম ফারাহর মাথায় ঘুরতে থাকে। সোনাক্ষী সিনহা, অসিন, ঐশ্বরিয়া রাই বচ্চন, পরিণীতি চোপড়া, ক্যাটরিনা কাইফ ঘুরেফিরে এসেছিলেন ভাবনায়। শেষমেষ দীপিকা পাড়ুকোনের দুয়ারেই যায় প্রস্তাবটি। এ নিয়ে তিনবার শাহরুখের সঙ্গে জুটি বাঁধলেন দীপিকা। প্রথমে ‘ওম শান্তি ওম’, দ্বিতীয়বার ‘চেন্নাই এক্সপ্রেস’। আর এবার ‘হ্যাপি নিউ ইয়ার’। যদিও দীপিকাকেই নিয়ে ‘হ্যাপি নিউ ইয়ার’ বানাবেন বলে ঠিক করেছিলেন ফারহা। প্রথম দফায় সেই ছবি শুরু না হওয়ায় দীপিকাকে ‘ওম শান্তি ওম’ ছবিতে নেন তিনি। মজার বিষয় হলো, ফারাহ খান তার ব্ল্যাকবেরি ম্যাসেঞ্জারে স্ট্যটাস দিয়েছিলেন, ‘হ্যাপি নিউ ইয়ার’ ছবির নায়িকা কে হবে? দীপিকা তাকে ম্যাসেজ করে বলেন, ‘আমাকে কেন জিজ্ঞেস করছো না?’ ব্যস, তিনিই ফাইনাল।

ছবিটিতে দীপিকাকে দেখা যাবে এক মারাঠি নৃত্যশিল্পীর ভূমিকায়। তার নাম মোহিনী জোশি। আর শাহরুখ খান হলেন চন্দ্রমোহন শর্মা ওরফে চার্লি। প্রথম দিকে পরিকল্পনা ছিল জন অ্যাব্রাহামকে নেওয়া হবে একটি পার্শ্ব চরিত্রে। পরে সে জায়গায় নেওয়া হয় সোনু সুদকে (চরিত্রের নাম জগমোহন)। ফারাহর ভাই পরিচালক সাজিদ খান একটি বিশেষ দৃশ্যে থাকছেন মালাইকা অরোরা খানের সঙ্গে। নাসিরুদ্দিন শাহর ছোট ছেলে বিবান শাহ অভিনয় করেছেন কম্পিউটার হ্যাকার চরিত্রে। তার নাম রোহান সিং। এ ছাড়া অভিষেক বচ্চনকে নন্দু ভিড়ে আর বোমান ইরানিকে দেখা যাবে তেম্ভটন ইরানি চরিত্রে। অত্যন্ত দামি হীরক খন্ড চুরি করার জন্য ছয়জন প্রতিযোগী ছদ্মবেশে এক নাচের প্রতিযোগিতায় নাম লেখান। এখান থেকেই শুরু ছবির কাহিনী। গত বছরের শেষের দিকে দুবাইয়ের আটলান্টিসে শুরু হয় দৃশ্যধারণ।

এ বছরের ২৩ জানুয়ারি মুম্বাইয়ের জে.ডব্লিউ ম্যারিয়ট হোটেলে ছবিটির কাজ করতে গিয়ে চোট পান শাহরুখ। তার কাঁধের হাড়ে চিড় ধরে। বাঁ হাঁটুতেও আঘাত পান। কিছুদিন বিশ্রাম নেওয়ার পর মুম্বাইয়ের মেহবুব স্টুডিওতে ফের কাজ শুরু হয়। গত আগস্টে ক্যামেরা ক্লোজ হয়। বিশাল-শেখরের সুর ও সংগীতে গানগুলো তৈরি হয়েছে। তবে আবহসংগীত করেছেন জন স্টুয়ার্ট এডুরি। ইও ইও হানি সিং ‘চেন্নাই এক্সপ্রেস’-এর মতো এই ছবিতেও আইটেম সং গেয়েছেন। যশরাজ ফিল্মস এ ছবির বিশ্ব পরিবেশনার দায়িত্ব নিয়েছে। জি নেটওয়ার্ক নিয়েছে স্যাটেলাইট স্বত্ত্ব।

‘হ্যাপি নিউ ইয়ার’-এর বাজেট মুক্তির আগেই ফিরে পেতে নতুন প্রচারণার পরিকল্পনা করেন শাহরুখ। ১৯ সেপ্টেম্বর থেকে তিনি এর প্রচারণা শুরু করেন যুক্তরাষ্ট্রের হিউস্টন থেকে। ‘স্ল্যাম’ নামের এই সফরে ‘হ্যাপি নিউ ইয়ার’ বাহিনীর সঙ্গী হয়েছিলেন মাধুরী দীক্ষিতও। এরপর নিউজার্সি, ওয়াশিংটন, টরেন্টো, শিকাগো, ভ্যানকুভার, সানজোস হয়ে ৫ অক্টোবর লন্ডনে এসে শেষ হয়েছে তাদের আনন্দ বিলানোর যাত্রা। শাহরুখ বললেন, ‘এই যে ১০০ কোটির ক্লাব নিয়ে ইদানীং এতো হইচই হচ্ছে, আমার লক্ষ্য কিন্তু তারও অনেক উপরে। এই ছবির গল্পের সঙ্গে আমার সেই ইচ্ছের মিল আছে। সারা পৃথিবীর বিভিন্ন ক্ষেত্র থেকে পরাজিত ছয়জনকে নিয়ে আমার মিশন ‘হ্যাপি নিউ ইয়ার’। আমিই এই যাত্রার মূল মাথা। ’

এখন শুধু অপেক্ষা সেই ‘শাহরুখ ম্যাজিক’ দেখার।

বাংলাদেশ সময় : ২৩৩২ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ