ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

টেনিস

ফেদেরারের অলিম্পিক শেষ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৬
ফেদেরারের অলিম্পিক শেষ ছবি: সংগৃহীত

ঢাকা: ১৭ বারের গ্র্যান্ড স্লাম জয়ী রজার ফেদেরারের বর্ণাঢ্য ক্যারিয়ারে অলিম্পিক শিরোপাই কেবল অধরা। আসন্ন রিও অলিম্পিক দিয়েই হয়তো আক্ষেপ ঘোঁচাতে পারতেন।

কিন্তু হাঁটুর ইনজুরির কারণে আসর থেকেই ছিটকে গেলেন সাবেক ওয়ার্ল্ড নাম্বার ওয়ান।

ব্রাজিলে অুনষ্ঠেয় (৪ আগস্ট শুরু) অলিম্পিক থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন ফেদেরার। এ মৌসুমে আর কোনো প্রতিযোগিতামূলক ইভেন্টে অংশ নেবেন না বলেও জানিয়েয়েছেন তিনি। হাঁটুর ইনজুরি থেকে পুরোপুরি সেরে ওঠার লক্ষ্যে পুনর্বাসন প্রক্রিয়ার অংশ হিসেবেই এমন কঠিন সিদ্ধান্ত নেন ৩৪ বছর বয়সী এ টেনিস আইকন।

২০১২ লন্ডন অলিম্পিকে ব্রিটিশ সেনসেশন অ্যান্ডি মারের কাছে হেরে স্বপ্নের গোল্ড মেডেল হাতছাড়া করেছিলেন ফেদেরার। সেবার রৌপ্য পদক জিতেই তাকে সন্তুষ্ট থাকতে হয়েছিল। এবার হার মানলেন ইনজুরির কাছে!

বছরের প্রথম গ্র্যান্ড স্লাভ টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন শেষে গত ফেব্রুয়ারিতে বাঁ হাঁটুতে সার্জারি করান ফেদেরার। দু’মাস পর কোর্টে ফেরেন। সবশেষ উইম্বলডনের সেমিফাইনালে মিলোস রাওনিকের কাছে হেরে যান সুইস কিংবদন্তি। তার আগে ফ্রেঞ্চ ওপেনে ছিলেন দর্শক ভূমিকায়। এবার অলিম্পিকেও তাকে মিস করবে টেনিস বিশ্ব।

চিকিৎসকের পরামর্শেই এমন কঠিন সিদ্ধান্ত নিয়েছেন বলে নিশ্চিত করেন ফেদেরার। তবে ২০১৭ সালে পূর্ণ ফিটনেস নিয়ে কোর্টে ফেরার প্রতিজ্ঞা ব্যক্ত করেছেন।

ফেদেরারের ভাষ্য, ‘খুবই হতাশা নিয়ে ঘোষণা করছি, আমি রিও অলিম্পিক গেমসে সুইজারল্যান্ডকে প্রতিনিধিত্ব করতে পারবো না এবং মৌসুমের বাকি সময়টুকুও মিস করবো। সবকিছু বিবেচনায় নিয়ে ডাক্তার ও আমার টিমের সঙ্গে পরামর্শ নিয়ে ২০১৬ মৌসুমকে বিদায় জানানোর এমন কঠিন সিদ্ধান্ত নিয়েছি। বছরের শুরুর দিকে করা হাঁটুর সার্জারি থেকে সেরে উঠতে আমার আরো পুনর্বাসন প্রয়োজন। ’

‘ডাক্তারের পরামর্শ অনুযায়ী, আমি যদি ইনজুরি মুক্ত হয়ে আরো কয়েক বছর এটিপি ওয়ার্ল্ড ট্যুরে খেলতে চাই তবে আমার হাঁটু ও শরীরকে পুরোপুরি সেরে ওঠার জন্য অবশ্যই পর্যাপ্ত সময় দিতে হবে। বছরের বাকি সময় মিস করাটা কঠিন। যাই হোক, ক্যারিয়ারে খুবই কম ইনজুরির জন্য নিজেকে ভাগ্যবান মনে করছি। ’-যোগ করেন ফেদেরার।

আগামী বছর নিজের সেরা রূপে ফেরার দিকে দৃষ্টি রাখছেন ফেদেরার, ‘টেনিসের প্রতি আমার যে ভালোবাসা আছে; প্রতিযোগিতা, টুর্নামেন্ট এবং অবশ্যই ভক্তদের প্রতি যেটা এখনো অক্ষত। সবকিছু মিলিয়ে আমি অনুপ্রাণিত এবং সব শক্তি দিয়ে দুর্দান্তভাবে ফিরে এসে ২০১৭ সালে অ্যাটাকিং টেনিস খেলতে চাই। ’

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa