ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

টেনিস

সেরেনা রাজত্বের অবসান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৬
সেরেনা রাজত্বের অবসান ছবি: সংগৃহীত

ঢাকা: ইউএস ওপেনে গত আসরের পর এবারও সেমিফাইনাল থেকে বিদায় নিলেন সেরেনা উইলিয়ামস। নিউইয়র্কের ফ্লাশিং মিডোতে ভক্ত-সমর্থকদের ‍সামনে স্বপ্নভঙ্গের হতাশায় ডোবেন মার্কিন টেনিস আইকন।

এর মধ্য দিয়ে র‌্যাংকিংয়ে ‘অপ্রতিদ্বন্দ্বী’ খেতাবধারী সেরেনার দীর্ঘ আধিপত্যের অবসান নিশ্চিত হয়ে গেল।

টুর্নামেন্ট শেষে টেনিসের ওয়ার্ল্ড র‌্যাংকিং প্রকাশিত হবে। সেরেনার আসনে বসবেন দুইয়ে থাকা জার্মান তারকা অ্যাঞ্জেলিক কেরবার। ২০১৩ সালের ১৮ ফেব্রুয়ারি থেকে শীর্ষস্থানটা এক প্রকার নিজের সম্পত্তিই বানিয়ে ফেলেছিলেন সেরেনা। ঘরের মাটিতেই বছরের চতুর্থ ও শেষ গ্র্যান্ড স্লাম ইভেন্টে চেক তরুণী ক্যারোলিনা প্লিসকোভার কাছে হেরে রাজত্ব হারালেন ৩৪ বছর বয়সী এ টেনিস কিংবদন্তি।

স্টেফি গ্রাফের সঙ্গে যৌথভাবে টানা শীর্ষে থাকার রেকর্ডটা (১৮৬ সপ্তাহ) নিজের করে নিতে পারলেন না সেরেনা। যদিও গ্র্যান্ড স্লাম টাইটেলে (শিরোপা) কেরবারের স্বদেশী কিংবদন্তিকে ছাড়িয়ে যেতে আর মাত্র একটি ট্রফি জয় দূরে ২২ বারের গ্র্যান্ড স্লাম জয়ী।

চলতি সপ্তাহের আগেও কখনোই গ্র্যান্ড স্লামের তৃতীয় রাউন্ডের গণ্ডি না পেরোনো প্লিসকোভার কাছে সরাসরি সেটেই হারের হতাশায় পোড়েন সেরেনা। প্রথম সেটেই উড়ন্ত জয় পান চতুর্থ রাউন্ডে সেরেনার বড় বোন ভেনাস উইলিয়ামসকে হারিয়ে আসা প্লিসকোভা।

দ্বিতীয় সেটে কঠিন প্রতিদ্বন্দ্বিতায় ঘুঁরে দাঁড়ানোর সর্বোচ্চ চেষ্টা করেও টাইব্রেকারে গিয়ে ব্যর্থতায় নিমজ্জিত হন সেরেনা। ৬-২, ৭-৬ (৭-৫) গেমের জয়ে স্বপ্নের ফাইনালে পা রাখেন ২৪ বছর বয়সী প্লিসকোভা। র‌্যাংকিংয়ে তার ১০ থেকে ৬ নম্বরে উঠে আসাটাও এখন নিশ্চিত।

২০১৬ সালে সেরেনার প্রাপ্তির খাতাটা অনেকটাই শূন্য! একমাত্র সাফল্য উইম্বলডনের শিরোপা ধরে রাখা। এর আগে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে অস্ট্রেলিয়ান ও ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে উঠেও ট্রফি হাতছাড়া করেন। কিন্তু ছয়বারের ইউএস ওপেন জয়ীর এবারও ফাইনালে ওঠা হলো না।

শিরোপা নির্ধারণীতে প্লিসকোভার প্রতিপক্ষ অ্যাঞ্জেলিক কেরবার। যিনি ক্যারোলিন ওজনিয়াকিকে ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে সেমির বাধা পার করেন। দুর্দান্ত ফর্মে থাকা কেরবার চলতি বছরের অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন। পরে ফ্রেঞ্চ ওপেনের কোয়ার্টার ফাইনাল, উইম্বলডনের রানার্সআপ হন রিও অলিম্পিকের ফাইনালিস্ট।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৬
এইচএ/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa