ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

টেনিস

কোচ বরিসের সঙ্গে জোকোভিচের বিচ্ছেদ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
কোচ বরিসের সঙ্গে জোকোভিচের বিচ্ছেদ কোচ বরিসের সঙ্গে জোকোভিচ-ছবি:সংগৃহীত

শেষ পর্যন্ত নোভাক জোকোভিচ-বরিস বেকার জুটির বিচ্ছেদ হয়েই গেল। বেশ কিছু দিন ধরেই টেনিস বিশ্বে এই নিয়ে জল্পনা চলছিল। সেটাই সত্যি হল। বিচ্ছেদের পর সম্প্রতি বাজে পারফর্ম করা জোকোভিচ সম্পর্কে বরিস জানান, গত ছ’মাস নোভাকের যতটা কঠিন প্র্যাকটিস করা দরকার ছিল ততটা ও করেনি।

ঢাকা: শেষ পর্যন্ত নোভাক জোকোভিচ-বরিস বেকার জুটির বিচ্ছেদ হয়েই গেল। বেশ কিছু দিন ধরেই টেনিস বিশ্বে এই নিয়ে জল্পনা চলছিল।

সেটাই সত্যি হল। বিচ্ছেদের পর সম্প্রতি বাজে পারফর্ম করা জোকোভিচ সম্পর্কে বরিস জানান, গত ছ’মাস নোভাকের যতটা কঠিন প্র্যাকটিস করা দরকার ছিল ততটা ও করেনি।

যদিও গত তিন মৌসুমে বেকারের অধীনে জোকোভিচ হাফডজন গ্র্যান্ড স্ল্যামই জেতেননি, টেনিসের ইতিহাসে মাত্র অষ্টম খেলোয়াড় হিসেবে ক্যারিয়ার গ্র্যান্ড স্ল্যাম পূর্ণ করেছেন। তিন মৌসুমের ভেতর দু’বার বছর শেষ করেছেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে থেকে।  

এ দিন এক ব্রিটিশ নিউজ চ্যানেলে একান্ত সাক্ষাৎকারে মন্তব্য বেকার বলেন, ‘অবশ্যই আমার কোচিংয়ে নোভাকের দু’টো-একটা হারকে আমি মন থেকে মুছে ফেলতে চাই। কিন্তু সব মিলিয়ে বলতেই হবে, কেউ যদি তিন বছর আগে আমাকে বলত, আমাদের পার্টনারশিপে ছয়টা গ্র্যান্ড স্ল্যাম আসবে, আমার ছাত্র বিশ্বের এক নম্বর আসনেই শুধু বসে থাকবে না, টেনিস বিশ্বকে শাসন করবে, তা হলে আমি সে দিনই লাফিয়ে গিয়ে চুক্তিতে সই করতাম। ’

জোকোভিচও তার নিজস্ব ফেসবুকে করা পোস্টে বলেছেন, ‘বরিস আর আমি একসঙ্গে কাজ শুরু করার সময় যে লক্ষ্য স্থির করেছিলাম সেটা পুরোপুরি পূর্ণ হয়েছে। ’

কিন্তু এ তো গেল দু’জন পেশাদারের মধ্যে বিচ্ছেদের পর তাদের প্রকাশ্যে পরস্পরের প্রতি সম্মান প্রদর্শন। তবে পর্দার পিছনে তাকালে অবশ্যই আবহটা এত মধুর দেখাচ্ছে না। টেনিসের জোকার যেমন তার ফেসবুকে পরের পোস্টে বলেছেন, ‘গত কয়েক বছরে বরিস আমাকে শীর্ষমানের টেনিস খেলোয়াড়ের শারীরিক ধ্যানধারণা নিয়ে খুব ভাল শিক্ষা দিয়েছে। কী ভাবে পেশাদার ট্যুরে কোর্ট আর কোর্টের বাইরে ফিট থাকতে হয়, সে সব ব্যাপার। এত দিন সেটা শান্তিতে চলছিল। কিন্তু দু’জনের কারও জানা সম্ভব ছিল না আমাদের পার্টনারশিপ কত দিন থাকবে!’

বরিস-জোকোভিচ জুটি
• নোভাকের হেড কোচ হন বেকার ডিসেম্বর ২০১৩।
• মোট শিরোপা ২৫টি।
• ২০১৪ (৭) গ্র্যান্ড স্ল্যাম ২, এটিপি মাস্টার্স ৪, বেইজিং, ওয়ার্ল্ড ট্যুর ফাইনালস।
• ২০১৫ (১১) গ্র্যান্ড স্ল্যাম ৩, এটিপি মাস্টার্স ৬, বেইজিং, ওয়ার্ল্ড ট্যুর ফাইনালস।
• ২০১৬ (৭) গ্র্যান্ড স্ল্যাম ২, এটিপি মাস্টার্স ৪, দোহা।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, ০৮ ডিসেম্বর, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa