ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

টেনিস

করোনা ভাইরাস: পেছাতে পারে টোকিও অলিম্পিক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, মার্চ ৪, ২০২০
করোনা ভাইরাস: পেছাতে পারে টোকিও অলিম্পিক ছবি:সংগৃহীত

চীন থেকে শুরু হয়ে ধীরে ধীরে বিশ্বের বিভিন্ন দেশের ছড়িয়ে পড়া ভয়ঙ্কর করোনা ভাইরাসের কারণে এবার পেছানো হতে পারে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত টোকিও অলিম্পিক। চলতি বছরের জুলাইয়ের শেষ দিকে জাপানের রাজধানী টোকিওতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আসছে অলিম্পিকের। তবে করোনা আতঙ্কে আসরটি ঠিক সময় গড়ানো নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন জাপানের অলিম্পিক মন্ত্রী সেইকো হাশিমোতো।

কিন্তু শেষ পর্যন্ত সব সমস্যা সরে গিয়ে ঠিক সময়েই অনুষ্ঠিত হবে এবারের টোকিয়ো অলিম্পিক, এমনটিও জানান হাশিমোতো।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সঙ্গে টোকিওর চুক্তি অনুযায়ী, ২০২০ সালের শেষ পর্যন্ত অলিম্পিক স্থগিত রাখা যাবে।

আর সেকারণেই হাশিমোতো শঙ্কা প্রকাশ করেছেন, করোনার প্রভাবে শেষ পর্যন্ত আইওসি জুলাই মাসে টোকিও অলিম্পিক স্থগিত করতে বাধ্য হতে পারে।

তবে অলিম্পিক স্থগিত হলে বিশাল অঙ্কের আর্থিক বোঝা বইতে হবে। জানা যায়, ইতোমধ্যে অলিম্পিকের বাজেট দাঁড়িয়েছে ১.৩৫ ট্রিলিয়ন ইয়েন। আর অলিম্পিক স্থগিত হলে এই খরচ আরও বাড়বে।

অবশ্য অলিম্পিক স্থগিত রাখা হবে কিনা, বা সময় পরিবর্তন করা হবে কিনা, তার সবকিছুই নির্ভর করেছে আইওসির সিদ্ধান্তের ওপরে। গত সপ্তাহে অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট থোমাস বাখ জানিয়েছিলেন, করোনা ভাইরাসের বিশ্বজুড়ে সংক্রমণ সত্ত্বেও আইওসি নির্ধারিত সময়েই টোকিও অলিম্পিক্স আয়োজন করতে দায়বদ্ধ।

এই করোনা ভাইরাসের কারণে ইতোমধ্যে বিশ্ব জুড়ে অনেক ক্রীড়া প্রতিযোগিতা স্থগিত করা হয়েছে। শুধু চীনেই ৩ হাজারের বেশি মানুষ মারা গিয়েছে। আর ভয়ঙ্কর এই ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে জাপান-সহ বিশ্বের ৬০টি দেশে। জাপানে এই মুহূর্তে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা এক হাজার। এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১২ জন।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, মার্চ ০৪, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa