ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

পর্যটন

রাস পূজায় রাজস্ব মওকুফ চান পূণ্যার্থীরা

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
রাস পূজায় রাজস্ব মওকুফ চান পূণ্যার্থীরা

বঙ্গোপসাগরের বুকে দুবলার চরে আসা হিন্দু ধর্মের পূণ্যার্থীরা সরকারি রাজস্ব দেওয়া ছাড়াই রাস পূজা করতে চান।

দুবলারচর থেকে: বঙ্গোপসাগরের বুকে দুবলার চরে আসা হিন্দু ধর্মের পূণ্যার্থীরা সরকারি রাজস্ব দেওয়া ছাড়াই রাস পূজা করতে চান।

তারা বলছেন, পৃথিবীর কোথাও অর্থ দিয়ে পূজা করতে হয় না।

কিন্তু দুবলার চরে এসে পূজা করতে হচ্ছে অর্থ দিয়ে।  শুধু তাই নয়, দুবলার চরের মৌসুমী হিন্দু জেলেদের কাছেও ফরেস্ট অফিসের পক্ষ থেকে ৫০ টাকা করে দাবি করা হচ্ছে।  

ভারতের উত্তর প্রদেশে বৃন্দাবনে রাধাকৃষ্ণের পূজা হলেও বাংলাদেশের পূণ্যার্থীরা বঙ্গোপসাগরের বুকে ঝুঁকি নিয়ে আসেন, পূজা করেন। শত শত বছরের ঐতিহ্যবাহী রাস পূজা বিনা অর্থে পালনের দাবি জানান তারা।

অবশ্য গত বছর সবার জন্য তিনদিনে ২১০ টাকা প্রবেশ ফি ধরা হলেও এবার হিন্দু পূণ্যার্থীদের জন্য তিনদিনে ৫০ টাকা দিতে হবে।

সাতক্ষীরার আশাশুনি উপজেলার ড. অরুণ কুমার ব্যানার্জী বাংলানিউজকে বলেন, এ ফি’র পুরোটাই মওকুফ করা উচিত। কারণ, পৃথিবীর কোথাও পূজার জন্য অর্থ দিতে হয় না।

মেলা ব্যবস্থাপনা কমিটির সভাপতি কামাল উদ্দিন বাংলানিউজকে বলেন, ধর্ম পালন করতে এসে কেন অর্থ দিতে হবে? এটা নিয়ে তারা প্রশ্ন তুলছেন।

তিনি বলেন, এ মেলা এবং পূজার উৎসব কেবল দেশের গণ্ডির মধ্যে সীমাবদ্ধ নেই। আন্তর্জাতিক পরিমণ্ডল থেকে পূণ্যার্থী ও দর্শনার্থীরা আসেন। সুন্দরবনের পাশে বঙ্গোপসাগরের বুকের দুবলার চরে এ পূজার সময় ছাড়া অন্য সময় দর্শনার্থীদের আসতে দেওয়া হয় না।

পূণ্যার্থীদের জন্য অর্থ মওকুফ করা উচিত বলে মনে করেন কামাল উদ্দিনও।

রাস পূজা উপলক্ষে রোববার (১৩ নভেম্বর) বিকেল থেকে শুরু হয়েছে রাস মেলা। মেলার বর্ণাঢ্য আয়োজনে অংশ নিতে পূণ্যার্থীদের পাশাপাশি প্রতি বছরের মতো এবারও লক্ষাধিক লোকের সমাগম ঘটেছে।

রাস মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬

এমআইএইচ/এএটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।