ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

বাণিজ্যমেলা

শনিবার থেকে আন্তর্জাতিক বাণিজ্য মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৪
শনিবার থেকে আন্তর্জাতিক বাণিজ্য মেলা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শনিবার শুরু হতে যাচ্ছে ১৯তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মেলা চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলার উদ্বোধন করবেন।

রফতানি উন্নয়ন ব্যুরো এবং বাণিজ্য মন্ত্রণালয় যৌথভাবে মেলার আয়োজন করছে।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে। মেলার প্রবেশমূল্য ধরা হয়েছে প্রাপ্ত বয়ষ্কদের জন্য ৩০ টাকা ও অপ্রাপ্তদের জন্য ২০ টাকা।

শুক্রবার বিকেলে মেলা প্রাঙ্গণে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব মাহবুব আহমেদ এসব তথ্য জানান।

তিনি জানান, লে-আউট প্ল্যান অনুযায়ী এবার মেলায় স্টল থাকছে ৪৭১টি। এরমধ্যে বিভিন্ন ক্যাটাগরির ৯৬টি, মিনি প্যাভিলিয়নের সংখ্যা ৪৯টি, স্টলের সংখ্যা ৩১৬টি এবং রেঁস্তোরা ৯টি।

এ বছর ৩টি মহাদেশ (এশিয়া, উত্তর আমেরিকা, ইউরোপ) থেকে মোট ১২টি দেশ মেলায় অংশ নিচ্ছে। দেশগুলো হলো- ভারত, চীন, মালয়েশিয়া, হংকং, ইরান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, পাকিস্তান, তুরস্ক এবং সিঙ্গাপুর। মেলায় বিদেশী অংশগ্রহণকারীরদের জন্য নির্মাণ করা হয়েছে আলাদা জোন।

এ বছর মেলা থেকে ১৫৭ কোটি টাকার বেশি রফতানি আদেশ পাওয়া যাবে বলে জানান বাণিজ্য সচিব।

সচিব জানান, এবার মেলায় প্রদর্শিত পণ্যগুলোর মধ্যে থাকছে-মেশিনারিজ, কার্পেট, কসমেটিকস অ্যান্ড বিউটি এইডস, ইলেকট্রিক্যাল এ্যান্ড ইলেক্ট্রনিক্স, পাটজাত পণ্য, লেদার, লেদার গুডস এ্যান্ড ফুটওয়্যার, স্পোর্টস গুডস, স্যানিটারিওয়্যার, খেলনা, স্টেশনারি, ঘড়ি,

জুয়েলারি, সিরামিকস, টেবিলওয়্যার, দেশীয় বস্ত্র, ক্যাবল, মেলামাইন, প্রক্রিয়াজাত খাদ্য, ফাস্টফুড, আসবাবপত্র ও হস্তশিল্প।

এবারের মেলায় বেশকিছু ক্ষেত্রে নতুনত্ব আনার চেষ্টা করা হয়েছে। যেমন- সুন্দরবন ইকো-পার্ক, ডিআইটিএফ-ই-শপ, জরুরি চিকিৎসা প্রদানের লক্ষ্যে ছোট আকারে মেডিকেল সেন্টার, অভ্যন্তরীণ মাইকিং এর পরিবর্তে অডিও ভিজ্যুয়েল সিস্টেম, ই-পার্ক, পৃথক ফরেন জোন।

নিরাপত্তার ব্যাপারে বাণিজ্য সচিব জানান, মেলায় সরকারি আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি প্রাইভেট সিকিউরিটি ফার্ম ও বিজিবি, ৮টি ওয়াচ টাওয়ার, মেটাল আর্চওয়ে, মেটাল ডিডেক্টর, আন্ডার ভেহিকল মিরর থাকবে।

এছাড়া ডিএমপি সিসিটিভি মনিটর করার দায়িত্ব পালন করবেন বলে জানান তিনি।

হরতাল-অবরোধে মেলায় বিঘ্ন ঘটবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নে বাণিজ্য সচিব বলেন, হরতাল-অবরোধের মধ্যে মেলা পরিপূর্ণভাবে প্রস্তুতি নেওয়া হয়েছে। তাই আশা করছি দর্শনার্থীদের ঠিকমতো আসতে পারবে, মেলা সফল হবে।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত বাণিজ্যসচিব মর্তুজা আহমেদ, ড. রুহুল আমিন সরকার, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান সুভাশিষ বসু, মহাপরিচালক ড. রাখাল চন্দ্র বর্মন, মো. সালাউদ্দিন মাহমুদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৪
সম্পাদনা: কবির হোসেন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa