ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

বাণিজ্যমেলা

কাজ অসম্পূর্ণ রেখেই শুরু হচ্ছে বাণিজ্য মেলা

সেলিম মালিক, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৪
কাজ অসম্পূর্ণ রেখেই শুরু হচ্ছে বাণিজ্য মেলা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বরাদ্দকৃত স্টল মেরামতসহ মেলার অধিকাংশ কাজ অসম্পূর্ণ রেখেই শনিবার শুরু হচ্ছে ১৯তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মাসব্যাপী এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



এবার মেলায় দেশি-বিদেশি মিলে বরাদ্দকৃত স্টল থাকছে ৪৭১টি। কিন্তু স্টলগুলোর অধিকাংশই কোনো প্রকার মেরামতের কাজ করা হয়নি।

শুক্রবার বিকেলে রাজধানীর শেরে বাংলানগরস্থ মেলা প্রাঙ্গণ সরেজমিনে ঘুরে দেখা গেছে, প্রসিদ্ধ কয়েকটি ব্র্যান্ডের স্টল দায়সাড়াভাবে সাজানো হয়েছে। কিছু স্টল মেরামতের কাজ চলছে। আর বাকি স্টলগুলো টিনের ছাউনি দিয়ে রাখা হয়েছে।

বিখ্যাত কয়েকটি আন্তর্জাতিক ব্র্যান্ডের স্টল ঘুরে দেখা গেল, স্টল মেরামত ও তাতে শিল্পের ছোঁয়া লাগাতে শেষ সময়ে তোরজোরের সঙ্গে কাজ করছেন কারিগরেরা।

ঠাণ্ডা বরফের আদলে সাজানো হচ্ছে বিখ্যাত আইসক্রিম ব্র্যান্ড পোলার আইসক্রিমের স্টল। শেষ মুহূর্তে কাজ করছেন কারিগর রফিক, রায়হান, শাহজাহান।

তারা জানান, কয়েকদিন ধরেই স্টলের কাজ করছি। শেষ মুহূর্তের কাজ করছি এখন। আশা করছি, আজকের রাতের মধ্যেই স্টল মেরামতের কাজ শেষ করতে পারবো।

কসমেটিকস আর ইমিটেশনের গয়নার স্টলের জন্য মেলার দক্ষিণ দিকে স্টল বরাদ্দ নিয়েছেন পুরান ঢাকার ব্যবসায়ী শামসুল আলম। তিনি জানান, তার স্টলের কাজ এখনো ধরতে পারেন নি।

মেলা শুরুতে স্টল প্রস্তুত শেষ করতে না পারার বিষয়ে তিনি বাংলানিউজকে বলেন, ‘মেলায় নিয়োজিত নিদিষ্ট কারিগর ব্যতীত বাইরের কারিগর দ্বারা এখানে স্টল মেরামত করা যায় না। একই কারিগর কয়েকটি স্টলের কাজ করে। তাই সেসব স্টলের কাজ শেষ হতে হতে আমারটাও করা হবে। ’

এদিকে বরাদ্দকৃত সব স্টলের কাজ শেষ আরও ৬ থেকে ৮ দিন লাগবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা লতিফ বকশি। তিনি বাংলানিউজকে জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের কাজ স্টল বরাদ্দ দেওয়া। আর স্টল নির্মাণের কাজ করবেন স্টল মালিকেরা। তাই স্টল নির্মাণের ব্যাপারে মন্ত্রণালয় কোনো হস্তক্ষেপ করতে পারেন না।

তবে, প্রতি বছরই মেলার শুরু ১০ দিনের মধ্যে সকল স্টল সম্পূর্ণ মেরামত সম্ভব হয় না বলে জানান তিনি।

এদিকে শুধু স্টলই নয়, মেলার ভেতরে যাতায়াতের রাস্তাও রয়েছে বেহাল অবস্থায়। আর মেরামতকর্মী কর্মীরা রাস্তায় ফেলা ইটের ওপর বালু ফেলে তাতে তড়িঘড়ি করে পানি দিতে দেখা গেছে।

এছাড়া মেলার তিনটি প্রবেশ পথেরও অসম্পূর্ণ কাজ শেষ করতে দেখা গেছে মেলা আয়োজক কর্মীদের।

মেলার রাস্তা ও প্রবেশ পথের মেরামতের ব্যাপারে জনসংযোগ কর্মকর্তা লতিফ বকশি বলেন, বিএনপি-জামায়াতের হরতাল-অবরোধের কারণে মেলা শুরুর নিদিষ্ট সময়ের ১০ দিন পর শুরু হতে যাচ্ছে। আর নির্বাচনের পর মেলার প্রস্তুত করতে আমরা তেমন সময়ও পাইনি। তাই এখনও কিছু কাজ অসম্পূর্ণ রয়ে গেছে। তবে রাতের মধ্যে সব কাজ সম্পূর্ণ করতে পারবো বলে আশা করছি।

বাংলাদেশ সময়: ২২১০  ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৪
সম্পাদনা: শরিফুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa