ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বাণিজ্যমেলা

বাণিজ্যমেলায় কারাপণ্যে মুগ্ধ ক্রেতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮
বাণিজ্যমেলায় কারাপণ্যে মুগ্ধ ক্রেতা কারাপণ্য দেখছেন ক্রেতা-দর্শনার্থী/ছবি- কাশেম হারুন

ঢাকা: এবারই প্রথম কয়েদিদের উৎপাদিত পণ্য নিয়ে বাণিজ্যমেলায় হাজির হয়েছে কারা কতৃর্পক্ষ। প্রথমবারই কারাপণ্যে মুগ্ধ হয়েছেন ক্রেতারা। এসব পণ্যে ভালো সাড়া পাওয়ায় কারা কতৃর্পক্ষও সন্তুষ্ট।

শুক্রবার (১৯ জানুয়ারি) বাণিজ্যমেলার কারা প্যাভিলিয়নে আগত ক্রেতা ও কারা প্যাভিলিয়নে দায়িত্বরতদের সঙ্গে কথা বলে এ সন্তুষ্টির সুর পাওয়া যায়।  

কারা পণ্যের দামের বিষয়ে ক্রেতা আসপিয়া বেগম বলেন, দাম নাগালের মধ্যে।

এখানে অনেক পণ্য পাওয়া যাচ্ছে। যেসব পণ্য বাইরে হাজার টাকার কম নয়, সেসব পণ্য এখানে ৪ থেকে ৫শ’ টাকায় পাওয়া যাচ্ছে। মানও ভালো।  

পরিবারসহ ছুটির দিনে মেলায় এসেছেন জাফর আহমেদ। কারা প্যাভিলিয়নে তিনি বাংলানিউজকে বলেন, কারাগারে যারা বন্দি তাদেরই সুনিপুণ হাতে গড়া এসব পণ্য। কতো সুন্দরভাবে তারা এসব পণ্য তৈরি করেছেন। অন্যদিকে কারাপণ্য ক্রেতাদের জন্য আনায় কতৃর্পক্ষকে ধন্যবাদ। কেননা এতো কম দামে পণ্য পাওয়া যায় না।  

উদাহরণ দিয়ে তিনি বলেন, বেতের তৈরি মোড়া বা চেয়ার বাইরে অনেক দাম। সেখানে মেলায় আমরা মোড়া ৬শ’ টাকা এবং চেয়ার ২৫শ’ থেকে ৪ হাজার টাকার মধ্যে পাচ্ছি।

কারাপণ্য দেখছেন ক্রেতা-দর্শনার্থী/ছবি- কাশেম হারুকারা প্যাভিলিয়নে দায়িত্বরত সেলস ইনচার্জ মো. নাসির লস্কর (ময়মনসিংহ কারাগারের প্রধানরক্ষী) বাংলানিউজকে বলেন, বাণিজ্য মেলায় ৩৮টি কারাগারের পণ্য পাওয়া যাচ্ছে। প্রতিদিন প্রায় লাখ টাকার মতো তাদের বিক্রি হচ্ছে। পণ্য বিক্রির একটি অংশ পাবেন কয়েদি।  

তিনি আরও বলেন, পুঁতি, তাঁত, পাট, বাঁশ, কাঠ, প্লাস্টিকের তৈরি পণ্য তাদের কাছে পাওয়া যাচ্ছে। তারা বাঁশ ও বেতের তৈরি প্রতিটি মোড়া ৬০০ থেকে ৮৫০ টাকা, সিংহাসন চেয়ার আড়াই হাজার থেকে সাড়ে ৪ হাজার টাকা, কুলা ও চালনি ১০০ থেকে ৩০০ টাকা, ফুল ও ফলের ঝুঁড়ি ১০০ থেকে ২৫০ টাকা, পানদানি, কমলদানি ও ফুড কভার ৩০০ টাকার মধ্যে আকারভেদে বিক্রি হচ্ছে। ২০০ থেকে ৫০০ টাকার উলেন গেঞ্জি ও টি-শার্ট, নকশিকাঁথা আড়াই হাজার থেকে ৪ হাজার, বুটিক ও বাটিকের থ্রিপিস ৫০০ থেকে দেড় হাজার টাকা, গামছা ও লুঙ্গি ২০০ থেকে ৫০০ টাকা এবং বেডশিট ১ হাজার থেকে দেড় হাজার টাকায় বিক্রি করা হচ্ছে।  

শুধু তাই নয়, হস্তশিল্পের পুঁতি দানার ব্যাগ, পার্টস ব্যাগ, নৌকা, ফুলদানি, ট্যিসু বক্স, শোপিসসহ বিভিন্ন পণ্য রয়েছে এ প্যাভিলিয়নে। কয়েদিদের কাঠের তৈরি খাট ২২ হাজার টাকা, আলমারি ও ওয়্যারড্রব ২০ থেকে ২৫ হাজার টাকা ও ড্রেসিং টেবিল ১০ থেকে ১২ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, জানুয়ারি ১৯,২০১৮
এসজে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।