ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

বাণিজ্যমেলা

লাইবা রুটি মেকারে ১৫ শতাংশ মূল্যছাড়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
লাইবা রুটি মেকারে ১৫ শতাংশ মূল্যছাড় বাণিজ্যমেলায় লাইবার রুটি মেকার/ছবি: বাংলানিউজ

ঢাকা: বাজার সয়লাব নকল রুটি মেকারে, যেগুলো কিনলে কিছুদিনের মধ্যেই অকেজো হয়ে যায়। ফলে ক্রেতাদের মধ্যে রুটি মেকার সম্পর্কে ভুল ধারণা মুছে দিতে আসল রুটি মেকার নিয়ে হাজির হয়েছে লাইবা। এছাড়া প্রতিটি রুটি মেকারে রয়েছে ১০-১৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড়।

বুধবার (২৪ জানুয়ারি) ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় লাইবা রুটি মেকারের স্টলে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়।

বাণিজ্যমেলায় লাইবা রুটি মেকারের স্টলের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, বাংলাদেশের হুমায়ুন কবীর সর্বপ্রথম কাঠের রুটি মেকার তৈরি করেন।

এর কিছুদিন পরেই আসে লাইবার রুটি মেকার। যেটি দেখে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী হুবহু নকল কাঠের রুটি মেকার নিয়ে আসেন। তাদের বানানো এসব রুটি মেকার বাজে কাঠ ও উপকরণ দিয়ে তৈরি করা হয়।

‘রুটি মেকার তৈরি করতে এরা কাঠ সিজনিং করে না। ফলে তাদের তৈরি রুটি মেকারে ঠিকভাবে রুটি তৈরি হয় না। এছাড়া তারা পলিথিন, রেক্সিনসহ ক্ষতিকর উপাদান ব্যবহার করে রুটি মেকার তৈরি করতে। ফলে ক্রেতাদের আস্থা কমে যাচ্ছে রুটি মেকারের ওপর থেকে।

অন্যদিকে লাইবার রুটি মেকার তৈরি করা হয় উন্নতমানের কাঠ দিয়ে। কাঠকে কয়েক বছর ধরে সঠিকভাবে সিজনিং করা হয়। এছাড়া আইএসও পরীক্ষিত ফুড গ্রেড পেপার ব্যবহার করা হয়। ফলে সঠিক পরিমাপে রুটি তৈরি হয় লাইবা মেকারে। ’

লাইবার স্টল ম্যানেজার মো. কাউসার বাংলানিউজকে বলেন, ক্রেতাদের আস্থা রুটি মেকারের ওপর ফিরিয়ে আনতেই আমরা বাণিজ্যমেলায় এসেছি। নকল ও আসল রুটি মেকারের সম্পর্কে ক্রেতাদের ধারণা স্পষ্ট না হলে তারা পণ্যটি আর কিনবেন না।

তিনি বলেন, বাজারে অনেক বাজে ও নকল রুটি মেকার এসেছে। যা দিয়ে ঠিকভাবে রুটি বানানো যাচ্ছে না। ফলে তাদের সঙ্গে লাইবার রুটি মেকারের সুনামও নষ্ট হচ্ছে। তাই আমরা বাণিজ্যমেলার মতো বড় একটি প্ল্যাটফর্ম কাজে লাগিয়ে হুমায়ুন কবীর আবিষ্কৃত কাঠের রুটি মেকারের গুণগত মান তুলে ধরার চেষ্টা করছি।

লাইবার রুটি মেকারের দাম ও মেলা উপলক্ষে মূল্যছাড়ের বিষয়ে তিনি বলেন, আমাদের রুটি মেকার সর্বনিম্ন ২ হাজার ৫শ টাকা থেকে সর্বোচ্চ ৫ হাজার ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া মেলা চলাকালীন ১০-১৫ শতাংশ মূল্যছাড় রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
এমএসি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa