ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

বাণিজ্যমেলা

মেলায় ২ লাখ ৮২ হাজার টাকা জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৮
মেলায় ২ লাখ ৮২ হাজার টাকা জরিমানা ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা/ ছবি: শাকিল আহমেদ

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ৪৫টি প্রতিষ্ঠান থেকে ২৭ দিনে ২ লাখ ৮২ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শনিবার (২৭ জানুয়ারি) বিকেলে মেলায় কর্তব্যরত ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মাগফুর রহমান বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, ২৭ দিনে ২৯টি লিখিত অভিযোগের নিষ্পত্তি হয়েছে।

এর মধ্যে ১৪টি প্রতিষ্ঠান থেকে ১ লাখ ১৬ হাজার টাকা আদায় করে ২৫ শতাংশ অভিযোগকারীদের দেওয়া হয়। ১১টি অভিযোগ দুই পক্ষের মধ্যে আপোস করার মাধ্যমে নিষ্পত্তি করা হয়। ৪টি অভিযোগ প্রমাণিত হয়নি।

এছাড়া ২৭ দিনে ভোক্তা অধিকারের তদারকির মাধ্যমে ১৬টি প্রতিষ্ঠানকে ১ লাখ ৬৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এই টাকা পুরোটাই সরকারি খাতে জমা হয়েছে বলে জানান মাগফুর রহমান।

তিনি আরও জানান, জরিমানার ক্ষেত্রে ৩৭, ৪০, ৪৪, ৪৫, ধারা প্রয়োগ করা হয়েছে। ৩৭ ধারায় পণ্যের মোড়কে মেয়াদোত্তীর্ণের তারিখ না থাকা, ৪০ ধারায় নির্ধারিত মূল্যের অতিরিক্ত টাকা নেওয়া, ৪৪ ধারায় মিথ্যা বিজ্ঞাপন দিয়ে প্রতারণা করা ও ৪৫ ধারায় প্রতিশ্রুতি অনুযায়ী পণ্য না দেওয়ায় এসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৮
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa