ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বাণিজ্যমেলা

গেটে ৬শ’, পুলিশকে ১৫শ’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৮
গেটে ৬শ’, পুলিশকে ১৫শ’ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা/ ছবি: জিএম মুজিবুর

মেলা থেকে: হকারে পরিপূর্ণ হয়ে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা প্রাঙ্গণ। মেলার প্রতিটি গলির ভিতরে পলিথিন বিছিয়ে মালামাল রেখে গুলিস্তান-পল্টনের মতো ক্রেতাদের ডাকছে হকাররা।

বিদেশি প্যাভিলিয়ন নম্বর ২৩ এর সামনে পলিথিন বিছিয়ে পার্টস বিক্রি করছেন হকার মনির। জানতে চাইলে বাংলানিউজকে তিনি বলেন, প্রতিদিন গেটে ৬০০ টাকা আর পুলিশকে দিতে হয় ১৫০০ টাকা।

 

একদিনে এত টাকা দিলে আপনার লাভ থাকে? জবাবে মনির বলেন, ২০০/৩০০ পিস বিক্রি করতে পারলে হয়ে যায়।

মেলার অভ্যন্তরে বিদ্যুৎ বিভাগের কার্যালয়ের সামনে টহলরত পুলিশ সদস্য আশরাফুল বলেন, আমরা ৪টার সময় ডিউটিতে এসেছি, কে টাকা নেয় তা বলতে পারবো না।  

পাশেই তখন পলিথিন বিছিয়ে পানির ফ্লাস্ক বিক্রি করছিলেন আবদুর রহমান। তার কাছে জানতে চাইলে পুলিশের সামনেই বলেন, রাসেল ভাইকে টাকা দিয়ে ঢুকেছি।

বিদেশি প্যাভিলিয়ন ৬ এবং ৭ এর পাশের ফাঁকা জায়গায় পলিথিন আর কাঠ দিয়ে দুটি দোকান বানিয়ে একটিতে শাল আর একটিতে প্যান্ট-শার্ট বিক্রি হচ্ছে।

মালিক শাহজালাল বাংলানিউজকে বলেন, থাই প্যাভিলিয়নের ভেতরে একটা স্টল নিয়েছি ৭ লাখ টাকায়। সেখানে কোনো বেচা-বিক্রি নেই, লস হবে তাই তিনদিন ধরে জসিম ভাইকে বলে বাইরের এই দোকানটা করেছি।

এর পাশেই দেখা গেলো বিদেশি প্যাভিলিয়ন, ২০ ও ২৩ এর মধ্যখানে ব্যানার টানিয়ে দোকান দিয়েছে ইস্টিকুটুম ফাস্টফুড অ্যান্ড বিরিয়ানি।

২০ নম্বর বিদেশি প্যাভিলিয়নের সামনে কথা হয় মিরপুর থেকে আসা ক্রেতা এনামুল হকের সঙ্গে। বাংলানিউজকে তিনি বলেন, হকারদের কারণে মেলার সৌন্দর্য নস্ট হয়েছে। এটা না হলে ভালো হতো। স্টলেই সব পাওয়া যাচ্ছে তারপর আবার বাইরে এসব বিক্রি করার দরকার কী?

আগরতলা থেকে আগত দর্শনার্থী শিবব্রত রায় বলেন, একটি আন্তর্জাতিক বাণিজ্য মেলায় এভাবে হকার প্রবেশ করতে দেওয়া ঠিক হয়নি।

মেলায় দায়িত্বরত পুলিশের ইনচার্জ এসআই তোফাজ্জল হোসেন বলেন, আমরা প্রতিদিন ১০ থেকে ১২ জন হকার ধরে থানায় পাঠাই। গেট থেকে কীভাবে প্রবেশ করে তা বলতে পারবো না।

মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব মো. আব্দুর রউফ বাংলানিউজকে বলেন, পুলিশকে নির্দেশ দেওয়া আছে যেন হকার প্রবেশ করতে না পারে। এটাতো পুলিশের দায়িত্ব।

৬০০ আর ১৫০০ টাকার কথা শুনে তিনি বলেন, পত্রিকায় লিখে দেন।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৮
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa