ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ট্রাইব্যুনাল

হুসাইন-মোসলেমের যুদ্ধাপরাধের রায় ঘোষণা চলছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৯ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
হুসাইন-মোসলেমের যুদ্ধাপরাধের রায় ঘোষণা চলছে

ঢাকা: মুক্তিযুদ্ধে কিশোরগঞ্জের নিকলি থানার রাজাকার কমান্ডার সৈয়দ মো. হুসাইন ও মোহাম্মদ মোসলেম প্রধানের মানবতাবিরোধী অপরাধের মামলার রায় ঘোষণা করছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বুধবার (১৯ এপ্রিল) সকাল দশটা ৫০ মিনিট থেকে রায় দেওয়া হচ্ছে।

চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে সূচনা বক্তব্যের পর বিচারিক প্যানেলের সদস্য বিচারপতি মো. শাহিনুর ইসলাম রায়ের প্রথম অংশ পড়ছেন।

দ্বিতীয় অংশ পড়বেন বিচারিক প্যানেলের অন্য সদস্য বিচারপতি মো. সোহরাওয়ারদী। সবশেষে রায়ের শেষ বা সাজার অংশ ঘোষণা করবেন ট্রাইব্যুনালের চেয়ারম্যান।

সকাল সাড়ে নয়টার দিকে গ্রেফতার হয়ে কারাগারে থাকা আসামি মোসলেম প্রধানকে ট্রাইব্যুনালে এনে হাজতখানায় রাখা হয়। পৌনে এগারটার দিকে তাকে তোলা হয় এজলাসকক্ষের আসামির কাঠগড়ায়। প্রধান আসামি হুসাইন পলাতক।

একই মামলার ওই দুই আসামির বিরুদ্ধে হত্যা-গণহত্যা, লুটপাট, অগ্নিসংযোগ, আটক, অপহরণ ও নির্যাতনের ছয়টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে রয়েছে ৬২ জনকে হত্যা-গণহত্যা, ১১ জনকে অপহরণ, আটক ও নির্যাতন এবং দুইশ’ ৫০টি বাড়ি-ঘরে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ট্রাইব্যুনাল এর সর্বশেষ