ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

ট্রাইব্যুনাল

মানবতাবিরোধী অপরাধের মামলায় শ্যো’ন অ্যারেস্ট মোফাজ্জল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
মানবতাবিরোধী অপরাধের মামলায় শ্যো’ন অ্যারেস্ট মোফাজ্জল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

ঢাকা: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার মোফাজ্জল হোসেন ওরফে আবুল বাশার মোফাজ্জল হোসেন ওরফে এ বি এম মোফাজ্জল হোসেনকে মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক দেখানোর (শ্যো’ন অ্যারেস্ট) নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

প্রসিকিউশনের আবেদন মঞ্জুর করে বুধবার (১৮ অক্টোবর) চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

প্রসিকিউশনের আবেদনে এ মামলায় গত ২৮ এপ্রিল একই উপজেলার সামসুল হক বাচ্চুকেও শ্যো’ন অ্যারেস্ট দেখানো হয়েছে।

ফলে মামলাটিতে এখন পর্যন্ত দু’জন আসামি হলেন বলে জানিয়েছেন প্রসিকিউটর ও তদন্ত কর্মকর্তারা।  

আগামী ১০ ডিসেম্বরের মধ্যে এ মামলার তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেছেন ট্রাইব্যনাল।

উপজেলার দেওপাড়া এলাকার সাজু মাহমুদ মণ্ডলের ছেলে সামসুল হক বাচ্চু একটি হত্যা মামলায় গত ১২ জানুয়ারি এবং তালতলা এলাকার আব্দুল জব্বারের ছেলে মোফাজ্জল হোসেন ভিন্ন একটি মামলায় গত ২৮ জুলাই গ্রেফতার হন।

সকালে মোফাজ্জল হোসেনকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানোর আবেদন জানিয়ে ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা চমন।

পরে রেজিয়া সুলতানা চমন বলেন, ‘একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকালে তিনটি হত্যাকাণ্ডের সঙ্গে মোফাজ্জল হোসেনের সম্পৃক্ততা পেয়েছেন তদন্ত সংস্থা। এ কারণে তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানোর আবেদন জানাই। শুনানি শেষে আবেদন মঞ্জুর করে তাকে এ মামলায় গ্রেফতার দেখানোর নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল’।

এ মামলার তদন্ত কর্মকর্তা মতিউর রহমান বলেন, ‘গত ২৬ জানুয়ারি থেকে মামলাটির তদন্ত করছি। এখন পর্যন্ত দু’জনের সম্পৃক্ততা পেয়েছি। এর মধ্যে একজন হলেন সামসুল হক বাচ্চু আর অন্যজন হলেন মোফাজ্জল হোসেন’।

মুক্তিযুদ্ধের সময় তিনটি হত্যাকাণ্ডের ঘটনার সঙ্গে রাজাকার সহযোগী হিসেবে এ দুই আসামির সম্পৃক্ততা রয়েছে উল্লেখ করে তদন্ত কর্মকর্তা বলেন, ‘এখন পর্যন্ত তদন্তের বেশ অগ্রগতি হয়েছে। শিগগিরই এ মামলার তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রসিকিউশনে দাখিল করবো’।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa