ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

ট্রাইব্যুনাল

রানা প্লাজার মালিকের মায়ের ৬ বছরের কারাদণ্ড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৮
রানা প্লাজার মালিকের মায়ের ৬ বছরের কারাদণ্ড

ঢাকা: জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের দায়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় সাভারে ধসে পড়া রানা প্লাজার মালিক সোহেল রানার মা মর্জিনা বেগমের ছয় বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

একই সঙ্গে তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ মার্চ) ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক কে এম নুরুল কায়েস এ রায় দেন।

আদালত সূত্র জানায়, ৬ কোটি ৬৭ লাখ ৬৬ হাজার ৯৯০ টাকা সম্পদের তথ্য গোপনের দায়ে রানা প্লাজার মালিক সোহেল রানার মা মর্জিনাকে এই কারাদণ্ড দেওয়া হয়েছে। একই সঙ্গে এই অবৈধ সম্পদ রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হয়েছে।  

রায় ঘোষণার পর মর্জিনাকে কারাগারে পাঠানো হয়েছে বলে জানান দুদকের আইনজীবী এম এ সালাউদ্দীন ইসকান্দার।  

২০১৫ সালের ১২ এপ্রিল দুদকের উপপরিচালক মাহবুবুল আলম বাদী হয়ে মর্জিনার বিরুদ্ধে রমনা থানায় এ মামলা করেন। ২০১৬ সালের ২৯ আগস্ট তার বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়।  

২০১৭ সালের ২৮ আগস্ট আদালতে মর্জিনার বিরুদ্ধে বিচার কাজ শুরু হয়। নির্মাণ ত্রুটির কারণে ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজায় ভয়াবহ ধসের ঘটনা ঘটে।  

পরে ভারতে পালিয়ে যাওয়ার সময় ওই বছরের ২৯ এপ্রিল বেনাপোল থেকে গ্রেফতার হন রানা প্লাজার মালিক সোহেল রানা। এরপর থেকে তিনি কারাগারে রয়েছেন।  

এরপরে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে রানার বাবা ও মায়ের বিরুদ্ধেও মামলা করে দুদক।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৮
এমআই/এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa