ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

সৌদি আরব

‘আইরিশ’ এমআরপির সমস্যা সমাধান

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১২ ঘণ্টা, জুন ৩, ২০১৫
‘আইরিশ’ এমআরপির সমস্যা সমাধান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: আইরিশ’র (IRIS) করা মেশিন রিডেবল পাসপোর্টের   ‘মালুমাত’ (পুরান পাসপোর্টের তথ্য স্থানান্তর) সমস্যার সমাধান হয়েছে। প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা ও দূতাবাসের সহযোগিতায় সমস্যার সমাধান হয়েছে।



এছাড়া ভবিষ্যতে যেন নতুন করে কোনো সমস্যা তৈরি না হয়, সেজন্য আইরিশের প্রতিটি এপিসিতে একজন করে উপসচিব বা এ পদমর্যাদার একজন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা নিয়োজিত আছেন।

আন্তর্জাতিক সিভিল এভিয়েশনের শর্ত পূরণে ২০১৫ সালের ২৪ নভেম্বরের মধ্যে সৌদি আরবে বসবাসকারী সব বাংলাদেশির হাতে পাসপোর্ট পৌঁছে দিতে, দূতাবাসের আউটসোর্সিং কোম্পানি আইরিশ (IRIS) করপোরেশন ‘বারহাড’কে নিয়োগ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পাসপোর্ট অধিদপ্তর।

বাংলানিউজের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা জানান সদ্য আইরিশ করপোরেশন বারহাডের রিয়াদ এপিসিতে যোগদান করা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব মো. মিজানুর রহমান।

তিনি বলেন, ২০১৫ সালের ২৪ নভেম্বরের মধ্যে সবাইকে এমআরপি তথা ডিজিটাল পাসপোর্ট দেওয়া একটি বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ বাস্তবায়নে দূতাবাস এবং কন্যুলেটের পাশাপাশি কাজ করছে আইরিশ করপোরেশন বারহাড, যেখানে প্রতিটি অফিসে নিয়োজিত আছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব এবং সমপর্যায়ের কর্মকর্তারা।

আইরিশের এমআরপি কার্যক্রমের অগ্রগতি জানতে চাইলে রিয়াদ এপিসির কো-অর্ডিনেটর মোস্তফা কালাম বাংলানিউজকে বলেন, আগের সব সমস্যা সমাধান করে দ্রুতগতিতে কাজ করছে আইরিশ। গত মে মাসে শুধু রিয়াদ অফিস থেকেই এনরোলমেন্ট (আবেদন, ছবি তোলা এবং ফিঙ্গারপ্রিন্ট) করা হয়েছে দুই হাজার ৪২৭টি। এর মধ্যে প্রিন্ট হয়েছে দুই হাজার ৩৫৮টি এবং ডেলিভারি দেওয়া হয়েছে প্রায় এক হাজার ৫শ’র মতো।

বর্তমানে আইরিশ অফিস থেকে সর্বোচ্চ এক মাসের মধ্যে মেশিন রিডেবল পাসপোর্ট ডেলিভারি দেওয়া সম্ভব বলেও জানান এ কর্মকর্তা।

এদিকে নির্ধারিত সময়ের মধ্যে সৌদি আরবে বসবাসরত সব বাংলাদেশিকে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দিতে স্থায়ী অফিসের পাশপাশি বাংলাদেশি অধ্যুষিত বিভিন্ন এলাকায় মোবাইল ইউনিটের মাধ্যমে কাজ করছে রিয়াদ বাংলাদেশ দূতাবাস এবং জেদ্দা কনস্যুলেট।

সবশেষ (৩১ মে, ২০১৫) প্রাপ্ত তথ্য অনুযায়ী দূতাবাস, কনস্যুলেট এবং আইরিশ প্রায় ৭ লাখ বাংলাদেশিকে ডিজিটাল পাসপোর্ট সেবা দিয়েছে। এছাড়াও বাংলাদেশিদের বিরাট একটি অংশ ছুটিতে গিয়ে দেশ থেকে এমআরপি বানিয়ে নিয়ে এসেছেন বলেও জানা গেছে।

বাংলাদেশ সময়: ০৯১১ ঘণ্টা, জুন ০৩, ২০১৫
জেডএস/

** ‘আইরিশ’র এমআরপি গ্রহণ করছে না সৌদি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ