ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

সৌদি আরব

হারাম শরীফে বিনামূল্যে ওয়াইফাই

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, জুলাই ১, ২০১৫
হারাম শরীফে বিনামূল্যে ওয়াইফাই

রিয়াদঃ মক্কার গ্র্যান্ড মসজিদ হারাম শরীফে আসা দর্শনার্থীরা বিনামূল্যে ওয়াইফাই ব্যবহার করতে পারবেন।

পবিত্র মসজিদের জন্য গৃহীত তথ্য-প্রযুক্তির ব্যবহার প্রকল্পের আওতায় এ ওয়াইফাই সেবা চালু করা হয়েছে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি সেন্টারের পরিচালক বানদার আল খুজাইম।



তিনি বলেন, বিনামূল্যের এ ওয়াইফাই সেবা হারাম শরীফের কর্মকর্তা-কর্মচারী এবং ইবাদত করতে আসা মুসলমানদের মধ্যে যোগাযোগ প্রতিষ্ঠায় কাজ করবে।
মঙ্গলবার (৩০জুন) রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানায়,  জনপ্রিয় এই ওয়্যারলেস প্রযুক্তির মাধ্যমে হারাম শরীফে নিয়োজিত কর্মী এবং ইবাদতকারীদের মধ্যে হেদায়েত ও সচেতনতামূলক বার্তা পাঠানোসহ বেতার নেটওয়ার্কিং এর কাজ করবে।

খুজাইম আরও বলেন, তাওয়াফকারীরা ব্লুটুথ সার্ভিসের মাধ্যমে তাদের চক্র (চক্কর) গণনা করতে পারবেন। মক্কার উম্মু আল কোরা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এই ব্লুটুথ সেবা চালু করা হচ্ছে।

খুজাইম বলেন, এই সেবার মাধ্যমে দুই মসজিদে ইতিকাফ করতে আগ্রহীরা অনলাইনে মোট ছয়টি ভাষায় রেজিস্ট্রেশন করতে পারবেন। ভাষাগুলো হলো, আরবি, ইংলিশ, ফরাসি, উর্দু, ফার্সি এবং তুর্কি।

এই সেবার মাধ্যমে দর্শনার্থীরা অনলাইনে ইফতার, খাবার বুকিং, বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠান ইফতার ও খাবার দান করতে পারবেন।

এই অনলাইন সেবার মাধ্যমে কিসওয়া (কাবার গিলাফ) বানানোর কারখানা পরিদর্শনের জন্য আবেদন করতে পারবেন। যোগ করেন খুজাইম।

বাংলাদেশ সময়: ২৪০ ঘণ্টা, জুলাই ০১, ২০১৫
কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ