ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

মদীনা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি মেলা শুরু মঙ্গলবার

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৬
মদীনা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি মেলা শুরু মঙ্গলবার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: মদীনা বিশ্ববিদ্যালয়ের ৫ম স্বদেশীয় সংস্কৃতি ও ঐতিহ্য মেলার (মেহেরজান) পর্দা উঠছে মঙ্গলবার (২৯ মার্চ)।

এদিন সকাল ৮টায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মদীনার গভর্নর ফয়সাল বিন আব্দুল আজিজ আল সৌদ।



বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ১৮০টি দেশের প্রায় ১৯ হাজার শিক্ষার্থী পড়াশোনা করছেন। এর মধ্যে ৯৬টি দেশ এবার মেলায় তাদের নিজ নিজ দেশের হয়ে অংশ নিচ্ছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আমন্ত্রনে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, জেদ্দা কনস্যুলেটের কনসাল জেনারেল একেএম শহীদুল করিম মেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে।

মদীনা ইসলামি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা মেলায় বাংলাদেশের পক্ষ থেকে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরবেন।

বিশ্ববিদ্যালয়ের মোহাম্মদ বিন ইব্রাহীম অডিটোরিয়ামে প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে।

মেলা প্রাঙ্গণে প্রবেশ করেই ১ নম্বর স্টলেই দেখা মিলবে লাল-সবুজের পতাকাবাহী বাংলাদেশের। লাঙ্গল কাতা, মৃৎ শিল্প, জামদানি, জার্সি, ১২০ ধরনের খাবার।

বাংলাদেশ স্টলের প্রধান সোহেল আহমেদ বাংলানিউজকে বলেন, বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি উপস্থাপন করে ৯৬টি দেশের মধ্যে প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করার উদ্দেশ্য নিয়ে আমাদের ৮০ শতাংশ প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তিনি আরও বলেন, বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি বিশ্বের বুকে তুলে ধরার জন্য ইতোমধ্যে রিকশা, নৌকা, লাঙ্গল, পালকি, নকশী কাঁথা, বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি, জামদানি শাড়ি, মৃৎ শিল্প, দেশীয় ১২০ ধরনের খাবারসহ অনেক কিছুই সংগ্রহ করা হয়েছে।

মেলায় অংশগ্রহনকারা স্টলগুলোর উপস্থাপনার ওপর রেটিং করে পুরস্কার দিয়ে থাকেন। ২০১৫ সালের মেলায় বাংলাদেশ তৃতীয় স্থান লাভের গৌরব অর্জন করেছিলো।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৬
পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ