ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

কক্সবাজার নিয়ে শতবার্ষিক মহাপরিকল্পনা করতে হবে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৬
কক্সবাজার নিয়ে শতবার্ষিক মহাপরিকল্পনা করতে হবে ছবি: বাদল, সোহেল, শুভ্রনীল - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মারমেইড বিচ রিসোর্ট, কক্সবাজার থেকে: পর্যটনকে ঘিরে একশো বা দু’শো বছরের মহাপরিকল্পনা নিয়ে কাজ করার আহ্বান জানিয়ে বিচ ম্যানেজমেন্ট কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা চৌধুরী বলেছেন, আমরা কক্সবাজারকে সেভাবে পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে পারিনি। আমাদের পরিকল্পনার সমন্বয় নেই।

বিশেষজ্ঞরা অবিবেচকের মত সিদ্ধান্ত নিচ্ছেন। পরিকল্পনার সময় স্থানীয়দের পরামর্শ নেওয়া হচ্ছে না।

শনিবার (০৯ এপ্রিল) বিকেলে কক্সবাজারের মারমেইড বিচ রিসোর্টে বাংলানিউজের উদ্যোগে আয়োজিত ‘বছরজুড়ে দেশ ঘুরে: কক্সবাজারে পর্যটন’ শীর্ষক বিশেষ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। পর্যটন নগরীর অপার সম্ভাবনা ও বিভিন্ন সমস্যা নিয়ে সপ্তাহ ধরে বাংলানিউজ কর্মীদের তৈরি বিভিন্ন প্রতিবেদনের ওপর এ আলোচনার আয়োজন করা হয়েছে।


বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেনের সভাপতিত্বে এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।   বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার ২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল এবং ইউ-এস বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।


এতে অতিথি হিসেবে মারমেইড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আনিসুল হক চৌধুরী, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, দৈনিক আজকের কক্সবাজার পত্রিকার সম্পাদক মুজিবুর রহমান চেয়াম্যান প্রমুখ উপস্থিত ছিলেন।

সিরাজুল মোস্তফা চৌধুরী বলেন, কক্সবাজারকে ঘিরে একশো-দুইশো বছরের মহাপরিকল্পনা নিলে পর্যটনের অপার সম্ভাবনাকে কাজে লাগানো যেতে পারে। পরিকল্পনার সমন্বয় না থাকায় সবকিছু গুলিয়ে ফেলা হচ্ছে।
 
কক্সবাজার নিয়ে পরিকল্পনাকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, কক্সবাজার নিয়ে পরিকল্পনা করার ক্ষেত্রে এখানে এসে স্থানীয়দের সঙ্গে আলোচনা করে তবেই উদ্যোগ নিলে ভালো হয়। কক্সবাজার নিয়ে সম্ভাবনার দ্বার চূড়ান্ত পর্যায়ে চলে এসেছে।
 
কক্সবাজারের পরিকল্পনার ত্রুটি তুলে ধরে অ্যাডভোকেট সিরাজুল বলেন, এখানে যেসব স্থাপনা তৈরি হয়েছে, তা খুব বেশি পরিবেশবান্ধব হয়নি। কক্সবাজার সমুদ্র সৈকতের কাছেই আন্তর্জাতিক মানের বিমানবন্দর, আবার স্টেডিয়াম, বিভিন্ন বাহিনীর প্রধানদের অফিস পর্যটন এলাকার সৌন্দর্য নষ্ট করে।


‘পর্যটন বছর ২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ শিরোনামে যে কর্মসূচি চলছে তারই ধারাবাহিকতায় এবারের আয়োজন ‘কক্সবাজারের পর্যটন’।

বাংলানিউজের এ উদ্যোগের সঙ্গী ছিলো ইউএস-বাংলা এয়ারলাইন্স, মারমেইড বিচ রিসোর্ট, জেবি গ্রুপ, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও সিটি ব্যাংক লিমিটেড।


বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৬
এসএম/এইচএ/

** ‘প্রত্যন্ত এলাকা ঘুরে পর্যটন সম্ভাবনা তুলে এনেছি’
** সাগর পাড়ে শুরু বাংলানিউজের ‘কক্সবাজারের পর্যটন’
** বাংলানিউজে কক্সবাজারের পর্যটন চিত্র
** সেন্টমার্টিন যেভাবে যাবেন
** তৃতীয় ধাপে চট্টগ্রাম টিম এখন কক্সবাজারে
** কক্সবাজারে বাংলানিউজের দ্বিতীয় টিম
** বছরজুড়ে দেশ ঘুরে: কক্সবাজারে বাংলানিউজ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ