ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

শুধু হোটেল করলেই বাণিজ্য হয় এই ধারণা ভুল

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৬
শুধু হোটেল করলেই বাণিজ্য হয় এই ধারণা ভুল ছবি: বাদল, সোহেল, শুভ্রনীল - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মারমেইড বিচ রিসোর্ট, কক্সবাজার থেকে: কক্সবাজার ২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক বলেছেন, কক্সাবাজার শহরে শুধু হোটেল গড়ে তুললে যে ব্যবসা হয় এই ধারণা ভুল। কক্সবাজার থেকে ৪০ কিলোমিটার দূরে যেখানে বাংলানিউজ নিয়ে এসেছে এখানেও সুন্দর বিচ আর সুর্যাস্ত দেখা যায়।

তিনি আরও বলেন, হুমায়ূন আহমেদ সেন্টমার্টিন গিয়েছিলেন বলে আজ সেন্টমার্টিন চেনে সারা বাংলাদেশ। তিনি মহেশখালী যাননি বলে এখনও পিছিয়ে মহেশখালী। তবে গভীর সমুদ্রবন্দর নির্মাণ হলে মহেশখালী বিশ্বময় পরিচিত হয়ে উঠবে।

সাগরপাড়ের খোলা হাওয়ায় শনিবার (০৯ এপ্রিল) কক্সবাজারের মারমেইড বিচ রিসোর্টে বিকেল ৪টায় শুরু হয়েছে বাংলানিউজের উদ্যোগে আয়োজিত ‘বছরজুড়ে দেশ ঘুরে: কক্সবাজারে পর্যটন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

পর্যটন বিষয়ক অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি আরও বলেন, ‘সাবারাংয়ে স্পেশাল ইকোনমিক জোন হচ্ছে। আর কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দর হয় তাহলে বিদেশি অনেক পর্যটক আসবে।

এসময় পর্যটন নগরী কক্সবাজার নিয়ে সপ্তাহ ধরে (০৫-১১ এপ্রিল) বাংলানিউজ কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদনে উঠে আসা অপার সম্ভাবনা ও বিভিন্ন সমস্যা চলে আসে আলোচনা সভায়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। বিশেষ অতিথি হিসেবে রয়েছেন কক্সবাজার ২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, একই জেলার ৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরোয়ার কমল এবং ইউএস বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন।

আলোচক হিসেবে অংশ নিচ্ছেন দেশের পর্যটন খাতের বিশেষজ্ঞরা। তারা জানাবেন পর্যটন উন্নয়নের নানা পরামর্শ ও সুপারিশ। যা সরকারের পর্যটন বর্ষ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করে বাংলানিউজ।

‘পর্যটন বছর ২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ শিরোনামে যে কর্মসূচি চলছে তারই ধারাবাহিকতায় এবারের আয়োজন ‘কক্সবাজারের পর্যটন’।

বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেনের নির্দেশনায় ০৫ এপ্রিল কক্সবাজারে রওয়ানা দেয় আট সদস্যের একটি দল।

লালসবুজের পর্যটন অহংকার বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতসহ সব স্পটের সচিত্র প্রতিবেদন যেমন তারা করেছেন, পাশাপাশি কর্মীদের সুতীক্ষ্ম চোখ এড়ায়নি দেশের সর্ব দক্ষিণে ছেঁড়া দ্বীপের বাসিন্দা রহিমার কথাও।

‘পর্যটন নগরীর আকর্ষণ আরও কীভাবে বাড়ানো যায় তা তুলে ধরতেই এ উদ্যোগ’, বলেন এডিটর ইন চিফ।

পর্যটন করপোরেশনের কক্সবাজারের রেস্টহাউজ ‘শৈবাল’কে নিউজ সেন্টার করে ০৫ এপ্রিল থেকেই কাজ শুরু করে ঢাকা থেকে যাওয়া বাংলানিউজ টিম।

বাংলানিউজের এই উদ্যোগে সঙ্গী হয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, মারমেইড বিচ রিসোর্ট, জেবি গ্রুপ, বাংলাদেশ পর্যটন করপোরেশন ও সিটি ব্যাংক লিমিটেড।

আলোচনায় উপস্থিত আছেন বাংলানিউজের হেড অব নিউজ মাহমুদ মেনন, সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল, চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ, চট্টগ্রাম ব্যুরো এডিটর তপন চক্রবর্তী, স্পেশাল করেসপন্ডেন্ট শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট রমেন দাশগুপ্ত, স্পেশাল করেসপন্ডেন্ট আদিত্য আরাফাত, ওয়েব ইনচার্জ অমিয় দত্ত ভৌমিক, কান্ট্রি এডিটর শিমুল সুলতানা, লাইফস্টাইল বিভাগের এডিটর শারমীনা ইসলাম, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ, ডেপুটি চিফ অব ফটো করেসপন্ডেন্টস দেলোয়ার হোসেন বাদল, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট সোহেল সারোয়ার, সিনিয়র করেসপন্ডেন্ট আবু খালিদ, সিনিয়র করেসপন্ডেন্ট শাহজাহান মোল্লা, ইসলাম বিভাগের এডিটর মুফতি এনায়েতুল্লাহ, নিউজরুম এডিটর (ফিচার এডিটর) শুভ্রনীল সাগর,  স্টাফ করেসপন্ডেন্ট সাব্বির আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট শেখ জাহাঙ্গীর আলম ও নিউজরুম এডিটর ইসমেত আরা।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৬
এডিএ/এটি

** বিচে ২৪ ঘণ্টা নিরাপত্তা দেয় ট্যুরিস্ট পুলিশ
** ‘পর্যটনবান্ধব শহর গড়তে সবার সহযোগিতা দরকার’
** নগর পরিকল্পনাবিদদের রোডম্যাপে সাজাতে হবে কক্সবাজার
** কক্সবাজার নিয়ে শতবার্ষিক মহাপরিকল্পনা করতে হবে
** ‘প্রত্যন্ত এলাকা ঘুরে পর্যটন সম্ভাবনা তুলে এনেছি’
** সাগর পাড়ে শুরু বাংলানিউজের ‘কক্সবাজারের পর্যটন’
** বাংলানিউজে কক্সবাজারের পর্যটন চিত্র
** সেন্টমার্টিন যেভাবে যাবেন
** তৃতীয় ধাপে চট্টগ্রাম টিম এখন কক্সবাজারে
** কক্সবাজারে বাংলানিউজের দ্বিতীয় টিম
** বছরজুড়ে দেশ ঘুরে: কক্সবাজারে বাংলানিউজ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ