ঢাকা, শনিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ জুন ২০২৪, ২৩ জিলকদ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

উন্নয়ন না করলে জনগণের গালি খেতে হয়

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৬
উন্নয়ন না করলে জনগণের গালি খেতে হয় ছবি: বাদল, সোহেল, শুভ্রনীল - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পেঁচার দ্বীপ (মারমেইড বিচ রিসোর্ট থেকে): সম্প্রতি হয়ে যাওয়া বিচ কার্নিভাল অনুষ্ঠানের বিষয়ে দুঃখ প্রকাশ করে কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেন, তিন দিন গান-বাজনা হলো, মন্ত্রী-এমপিরা এসেছিলো, কিন্তু বাজেটের অর্ধেক টাকাও খরচ করা হয়নি।

শনিবার (০৯ এপ্রিল) বিকেলে সমুদ্র তীরের মনোরম পরিবেশে গড়ে ওঠা মারমেইড বিচ রিসোর্টে বাংলানিউজের উদ্যোগে আয়োজিত ‘বছরজুড়ে দেশ ঘুরে: কক্সবাজারে পর্যটন’ শীর্ষক বিশেষ আলোচনায় অংশ নিয়ে এমপি সায়মুম এমন বক্তব্য রাখেন।

পর্যটন নগরীর অপার সম্ভাবনা ও বিভিন্ন সমস্যা নিয়ে সপ্তাহব্যাপী বাংলানিউজ কর্মীদের তৈরি বিভিন্ন প্রতিবেদনের ওপর এ আলোচনার আয়োজন করা হয়েছে।

এমপি সাইমুম বলেন, সরকারিভাবে আয়োজিত এ বিচ কার্নিভাল অনুষ্ঠানের বাজেট ছিলো সাড়ে ৪ কোটি টাকা। কিন্তু এর অর্ধেক টাকাও খরচ করা হয়নি। তিনদিন গান-বাজনা করা হলো, মন্ত্রী-এমপিরা এলো, ছাড়া আর কোনো কিছুই করা হয়নি। এ উপলক্ষে কক্সবাজার শহরে আলোকসজ্জার ব্যবস্থা করলে হতো।

তিনি আরও বলেন, আমার কাছে রেকর্ড, তথ্য প্রমাণ সবই রয়েছে, পুরো শহরের ভিডিও করা আছে। অস্বীকার করার কোনো সুযোগ নেই।

পর্যটন মন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, এ বিষয়গুলোকে কেন্দ্র করে যখন পর্যটন মন্ত্রণালকে নিয়ে কেউ কিছু বলে, তখন আমার খুব খারাপ লাগে। বুকে আঘাত করে তাদের কথা।
 
এসময় সংসদ সদস্য আরও বলেন, কক্সবাজারের ডেভেলপম্যান্ট না হলে মানুষ আমাকে গালি দেয়। কারণ যারা এ কক্সবাজারের আসে তারাই উন্নয়ন না দেখলে আমাকেই গালি দেয়। যে এখানকার এমপিরা কি করে? কাজ করে না।
 
তবে এই টাকা কক্সবাজারের উন্নয়নে খরচ করা উচিৎ ছিলো। না করাটাই খুব দুঃখজনক বিষয়।

কক্সবাজারের উন্নয়নের প্রসঙ্গে তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, মেয়রের কাছে উন্নয়নের কথা বললে বলে বাজেট নেই। এ কক্সবাজারের উন্নয়নের প্রথম ধাপ হচ্ছে পৌরসভাকে সিটি করপোরেশনে পরিণত করা। এজন্য এ পর্যটন নগরীকে আরও আপগ্রেট করা দরকার এবং বকরতে হবে।
 
কক্সবাজারে বর্তমানে ৪৬৩টি হোটেল-মোটেল রয়েছে উল্লেখ করে এমপি বলেন, এক থেকে সোয়া লাখ মানুষ ধরে এসব হোটেল-মোটেলে। কিন্তু যখন দুই লাখের বেশি মানুষ এখানে আসে, তখন ঝামেলা হয়ে যায়।
 
এখানে কলাতলি থেকে সাংস্কৃকি মোড় পর্যন্ত রাস্তা মাত্র এক লেন বিশিষ্ট। পর্যটকদের সুবিধার জন্য ৪ লেনের রাস্তা দরকার। এখান থেকে ইনানী যেতে পর্যটকদের সময় লাগে ৩ থেকে সাড়ে ৩ ঘণ্টা। এটা মানুষের জন্য অত্যন্ত কষ্টকর। যখন তারা চলে যাচ্ছেন, তখন তারা মনে কষ্ট নিয়ে চলে যায়। কিন্তু মাত্র দেড় কিলোমিটার রাস্তা পার করতে সময় লাগছে সাড়ে তিন ঘণ্টা। এটা অবশ্যই দুঃখজনক।
 
সায়মুম আরও বলেন, আমি চেযেছিলাম এ শহরে একটা ল্যাংগুয়েজ ক্লাব করতে, কিন্তু পারিনি। চেয়েছিলাম এখানে রিকশাওয়ালা, দোকানি ও শ্রমজীবীদের ভাষা জ্ঞ্যান দিয়ে সহায়তা করতে। তারা পর্যটকদের সঙ্গে কিভাবে কথা বলবে? তাদের আচরণ কেমন হওয়া দরকার? এগলোই। কিন্তু ৪ মাস হয়ে গেলো এখনও কেউ জায়গা ভাড়া দেয় নি।

বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেনের সভাপতিত্বে এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে মঞ্চে রয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, একই জেলার ৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল এবং ইউ-এস বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।

এতে আরও অতিথি হিসেবে রয়েছেন কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, দৈনিক আজকের কক্সবাজার পত্রিকার সম্পাদক মুজিবুর রহমান চেয়াম্যান, বিচ ম্যানেজমেন্ট কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা চৌধুরী প্রমুখ।

‘পর্যটন বছর ২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ শিরোনামে যে কর্মসূচি চলছে তারই ধারাবাহিকতায় এবারের আয়োজন ‘কক্সবাজারের পর্যটন’।

বাংলানিউজের এই উদ্যোগের সঙ্গী ইউএস-বাংলা এয়ারলাইন্স, মারমেইড বিচ রিসোর্ট, জেবি গ্রুপ, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও সিটি ব্যাংক লিমিটেড।

আলোচনায় উপস্থিত আছেন বাংলানিউজের হেড অব নিউজ মাহমুদ মেনন খান, সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল, চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ, চট্টগ্রাম ব্যুরো এডিটর তপন চক্রবর্তী, স্পেশাল করেসপন্ডেন্ট শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট রমেন দাশগুপ্ত, স্পেশাল করেসপন্ডেন্ট আদিত্য আরাফাত, ওয়েব ইন চার্জ অমিয় দত্ত ভৌমিক, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ, ডেপুটি চিফ অব ফটো করেসপন্ডেন্টস দেলোয়ার হোসেন বাদল, কান্ট্রি এডিটর শিমুল সুলতানা, লাইফস্টাইল বিভাগের এডিটর শারমীনা ইসলাম, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট সোহেল সারোয়ার, সিনিয়র করেসপন্ডেন্ট আবু খালিদ, সিনিয়র করেসপন্ডেন্ট শাহজাহান মোল্লা, ইসলাম বিভাগের এডিটর মুফতি এনায়েতুল্লাহ, নিউজরুম এডিটর (ফিচার এডিটর) শুভ্রনীল সাগর,  স্টাফ করেসপন্ডেন্ট সাব্বির আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট শেখ জাহাঙ্গীর আলম, নিউজরুম এডিটর ইসমেত আরা ও স্টাফ করেসপন্ডেন্ট তুষার তুহিন।
 

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৬
এসজেএ/এসএইচ

** ভিসা প্রক্রিয়া সহজ করে বিদেশিদের আমন্ত্রণ জানান
** শুধু হোটেল করলেই বাণিজ্য হয় এই ধারণা ভুল
** বিচে ২৪ ঘণ্টা নিরাপত্তা দেয় ট্যুরিস্ট পুলিশ
** ‘পর্যটনবান্ধব শহর গড়তে সবার সহযোগিতা দরকার’
** নগর পরিকল্পনাবিদদের রোডম্যাপে সাজাতে হবে কক্সবাজার
** কক্সবাজার নিয়ে শতবার্ষিক মহাপরিকল্পনা করতে হবে
** ‘প্রত্যন্ত এলাকা ঘুরে পর্যটন সম্ভাবনা তুলে এনেছি’
** সাগর পাড়ে শুরু বাংলানিউজের ‘কক্সবাজারের পর্যটন’
** বাংলানিউজে কক্সবাজারের পর্যটন চিত্র
** সেন্টমার্টিন যেভাবে যাবেন
** তৃতীয় ধাপে চট্টগ্রাম টিম এখন কক্সবাজারে
** কক্সবাজারে বাংলানিউজের দ্বিতীয় টিম
** বছরজুড়ে দেশ ঘুরে: কক্সবাজারে বাংলানিউজ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ