ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

‘মৌলভীবাজার রুটের অধিকাংশ যাত্রীই পর্যটক’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৬
‘মৌলভীবাজার রুটের অধিকাংশ যাত্রীই পর্যটক’ ছবি: বাংলানিউজ

শ্রীমঙ্গলগামী হানিফ পরিবহন থেকে: এরই মধ্যে আলো ফুটে গেছে চারদিক। প্রকৃতিতে আগমন বার্তা জানাচ্ছে সূর্য মামা।

কর্মব্যস্ত হয়ে উঠছে রাজধানী, পথে নেমেছেন কর্মস্থলগামী মানুষও। আর তাদের ভিড় ঠেলে প্যাঁ-পুঁ আওয়াজ দিয়ে এগিয়ে চলছে আমাদের বাসটিও। গন্তব্য চায়ের দেশ খ্যাত শ্রীমঙ্গল।

সায়েদাবাদ বাস কাউন্টার থেকে সকাল ৬টা ২০ মিনিটে ছাড়ে হানিফ পরিবহনের বাসটি। এটিই ঢাকা-মৌলভীবাজার রুটের প্রথম ট্রিপ। শ্রীমঙ্গল হয়ে শেষ
গন্তব্যে পৌঁছাবে।

শুক্রবার (১৫ জুলাই) সকালে যাত্রা শুরুর পর কোথাও চিরচেনা যানজটে পড়তে হয়নি, আপন গতিতেই এগিয়ে চলছে বাস। সায়েদাবাদ থেকে মোহাম্মদ হানিফ
ফ্লাইওভার হয়ে রায়েরবাগ, চিটাগাং রোড, কাঁচপুর ব্রিজেও ছিলো না যানজট।

রূপগঞ্জের ভূলতা হয়ে বাস এগিয়ে চলছে নরসিংদীর পথে। বাসের সুপারভাইজার ইউসুফ আহমেদ জানালেন, এই গতিতে গাড়ি চললে ১০টা নাগাদ শ্রীমঙ্গলে পৌঁছানো যাবে।

তার সঙ্গে কথা হয় সায়েদাবাদ থেকে শ্রীমঙ্গল রুটে বাস চলাচল বিষয়ে। ‌বাসের ইঞ্জিন কভারে বসে নিজেই খুলে বসলেন কথার ঝাঁপি। জানালেন, সায়েদাবাদ
থেকে প্রতিদিন মৌলভীবাজার রুটে হানিফ পরিবহনের কমপক্ষে ১৬টি ট্রিপ যায়।

প্রথম ট্রিপ ৬টা ২০ মিনিটে, এরপর ৮টায়, ১১টা... এভাবে রাত দিনে দুই ঘণ্টা পরপর বাস যায়।

‘তবে শ্রীমঙ্গলের আলাদা বাস নেই। নেই কোনো এসি বাসও’, যোগ করেন তিনি।

ইউসুফ বলেন, আমাদের গাড়িতে প্রতিদিনই পর্যটক যায়, যাত্রীদের অধিকাংশই পর্যটক। সিলেটের অন্যান্য জেলা থেকে মৌলভীবাজার তথা শ্রীমঙ্গলেই পর্যটকদের বেশি যাতায়াত।

ঢাকা থেকে শ্রীমঙ্গলের দূরত্ব ১৮১ কিলোমিটার। এই রুটে হানিফ ছাড়াও শ্যামলী পরিবহনের বাস চলে। আছে রূপসী বাংলা, রূপালী বাংলা পরিবহনের বাস। নিয়মিতভাবেই দৈনিক ঢাকা-মৌলভীবাজার রুটে যাতায়াত করে এসব বাস।

ঢাকা-শ্রীমঙ্গল রুটে হানিফ পরিবহনের ভাড়া ৩৮০ টাকা, শ্যামলী পরিবহনে ৩৭০ টাকা আর রূপসী বাংলা ও রূপালী বাংলা পরিবহনে বাস ভাড়া পড়বে ৩৬০ টাকা করে।

হানিফ এন্টারপ্রাইজের সায়েদাবাদ কাউন্টারের টিকিট মাস্টার আবুল হাসনাত বাংলানিউজকে বলেন, শ্রীমঙ্গল থেকে মৌলভীবাজারের দূরত্ব ১০ কিলোমিটার, সেক্ষেত্রে আমাদের ভাড়া একই। এদিকে সকাল সোয়া ৮টা নাগাদ বাস এসে পৌঁছেছে নরসিংদীর শিবপুরে, যেখানে
চোখে পড়লো লটকন বাজার। সামনে রায়পুরা থানার মর্জাল বাসস্ট্যান্ডে অনেক ছেলে-বুড়োকে দেখা গেলো লটকন কেনা-বেচায় ব্যস্ত। অনেকে চেষ্টা করছেন বাস যাত্রীদের কাছে বিক্রি করতে।

প্রতি সকালেই এখানে বসে রসালো মৌসুমী ফলের বাজার। পাশের বিভিন্ন গ্রাম থেকে আসে এসব ফল। পাইকারি ক্রেতারা রাজধানী ঢাকাসহ দেশের জেলা থেকে এখানে ফল কিনতে আসেন।

এই বাজার থেকে বাম দিকে চলে গেছে প্রত্নতাত্ত্বিক নিদর্শন উয়ারী বটেশ্বর যাওয়ার পথ।

সবুজ গ্রামের মাঝখান দিয়ে দুইটি পাতা- একটি কুঁড়ির দেশে ছুটে চলেছে আমাদের বাস।

বাংলাদেশ সময়: ০৯৫১ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৬
এমএ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ