ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

বাসে বিমানের ছোঁয়া!

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৬
বাসে বিমানের ছোঁয়া! ছবি- বাংলানিউজটোয়েন্টিফাের

ঢাকা থেকে সিলেটের পথে: ‘রাস্তাত উঠিয়া বেনা ওই যায় বাস, উড়িয়া যাইতোগি ছায়’, ঢাকা-সিলেট রুটে চলাচলকারী এনা পরিবহনের বাসের এমন অভিজ্ঞতা একজন সিলেটের যাত্রীর। বাস ‘বেনা’ হয়ে ছুটে মানে বেপরোয়া গতিতে ছুটে চলা।

এনা ছাড়াও হানিফের অভিজ্ঞতা এমনই।

শুক্রবার (১৫ জুলাই) সকালে মৌলভীবাজারের উদ্দেশ্যে ঢাকা থেকে হানিফের প্রথম যে বাসটি যাত্রা শুরু করলো তার চালক আরিফুর রহমান সেলিমের বক্তব্য হলো- ‘বাসে উঠে দেখেন। চড়লেই বুঝতে পারবেন’।

ঢাকা ছেড়ে প্রায় পঞ্চাশ কিলোমিটার পর তাই বোঝা গেলো। বাস যেনো সড়ক ছাড়িয়ে আকাশে ওড়ার চেষ্টা করছে- তাই টের পাচ্ছি।  

চালকের সামনে গতির মিটার অনেক আগেই ৮০ ছাড়িয়ে গেছে। ১০০ ছুঁই ছুঁই। তবে আসল কথাটাও এবার বললেন চালক, ‘এই রাস্তার সর্বোচ্চ স্পিড লিমিট ৮০’।

আসল নকল যাই হোক খোদ হানিফ এন্টারপ্রাইজের স্লোগানই হলো-‘সড়ক পথে বিমানে ছোঁয়া’।

একই দৃশ্য এনা বাসেও। গতির মিটার ৮০ ছাড়িয়ে সেঞ্চুরির কোটায় আসা যাওয়া করে। বাসের যাত্রীর অবস্থা তখন ত্রাহী। ঝাঁকি খেয়ে পেছনে দুলতে দুলতে যাত্রী যখন সিলেট পৌঁছান তখন হাড়ে হাড়ে ব্যথা। কারও কারও মন্তব্য এমন, বাসের যাত্রী আর হবো না।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বাসকেন্দ্রীক কয়েকটি ফেসবুকভিত্তিক গ্রুপে এ নিয়ে অনেক বিরুপ মন্তব্য করেছেন। এসব মন্তব্য ঘেঁটে দেখা গেছে, দুর্বল, অসুস্থ ও শিশু এবং বৃদ্ধ কেউ এনা বাসের পেছনে বসলে তার কি দশা হয় তা যাত্রীই ভালো জানেন।

কিন্তু উপায় নেই। ঢাকার মহাখালী থেকে সিলেটে সবচেয়ে বেশি চলে এনা পরিবহনের বাস। এনার কাউন্টার মাস্টারের দাবি-সকাল ৬টা থেকে রাত ১টা পর্যন্ত প্রতি আধঘণ্টা পরপর ঢাকা-সিলেট রুটে এনা পরিবহনের বাস চলে। শীতাতপ নিয়ন্ত্রিত বাস চলে আরও চারটি।

ঢাকা-সিলেট রুটে নিয়মিত চলাচল করেন এমন অনেক যাত্রী জানিয়েছেন, রাস্তায় এনা বাসের গতির কাছে সবাই ধরা খায়। বেপরোয়া গতির জন্য এনা বেশ পরিচিত।

বাসটিতে একাধিক ভ্রমণ করেছেন এমন একজন আশফাক মাহমুদ বলেন, ‘রাস্তায় দুর্ঘটনা কবলিত হয়ে পড়ে আছে এমন যেসব বাস দেখা যায় সেগুলোর মধ্যে এনা বাসই বেশি। ’

ইন্টরনেটে সিলেট ঢাকা রুটের কোনো বাস দুর্ঘটনার ছবি দেখতে চাইলে এনার বাসের ছবিই বেশি দেখা যায়।

**এসি বাস নেই সিলেট রুটে!  

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৬
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ