ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

সিলেটের জলবায়ু ও পরিবেশ পর্যটন উপযোগী

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, জুলাই ২২, ২০১৬
সিলেটের জলবায়ু ও পরিবেশ পর্যটন উপযোগী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টি-হ্যাভেন রিসোর্ট (শ্রীমঙ্গল) থেকে: দু'টি পাতার একটি কুঁড়ির দেশ সিলেটের জলবায়ু ও পরিবেশ পর্যটন উপযোগী বলে মনে করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের শিক্ষক ড. জহির বিন আলম।

শুক্রবার (২২ জুলাই) সকালে ‘বছরজুড়ে দেশ ঘুরে: সিলেটে পর্যটন’ শীর্ষক বিশেষজ্ঞ আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।



চায়ের রাজধানী শ্রীমঙ্গলের ‍টি হ্যাভেন রিসোর্টে এ আলোচনার আয়োজন করেছে দেশের শীর্ষ নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

ড. জহির বিন আলম, সিলেটের পর্যটন স্পটগুলো দেশি-বিদেশি পর্যটকদের আকৃষ্ট করে। তাদের কাছে এসব স্পট বেশ জনপ্রিয়ও। এখানকার জলবায়ু ও পরিবেশ পর্যটনের জন্যে উপযোগী। তবে পর্যটক আকৃষ্ট করতে এখানকার রাস্তাঘাট ও অবকাঠামোগত উন্নয়ন জরুরি বলে মনে করেন তিনি।

তিনি বলেন, দেশের অর্থনীতিকে বেগবান করতে সরকারের উচিৎ এ খাতে নজর দেওয়া। লোকাল রাস্তাগুলোতে লোকাল ফ্রেন্ডলি করতে হবে। এক্ষেত্রে লোকাল পিপল ও রিসোর্সকেও কাজে লাগাতে হবে।

পর্যটক আকৃষ্ট করতে স্থানীয় সংস্কৃতি ঐতিহ্য পরিচিতি করে তোলা, মিউজিয়াম গড়ে তোলারও আহ্বান জানান তিনি।

এর আগে বাংলানিউজের হেড অব নিউজ মাহমুদ মেননের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় এ বিশেষজ্ঞ আলোচনা সভা। এ পর্ব পরিচালনা করে বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল ও অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ।

সিলেট বিভাগের পর্যটন সম্ভাবনা ও সমস্যা নিয়ে কথা বলছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পর্যটন সংশ্লিষ্ট  বিশেষজ্ঞরা। উপস্থিত রয়েছেন পর্যটক ও পর্যটন সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোক্তারাও।

সকাল সাড়ে ৯টার পর বাংলানিউজের হেড অব নিউজ মাহমুদ মেননের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে আলোচনা শুরু হয়। এরপর বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল এবং অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ ‘বছরজুড়ে দেশ ঘুরে: সিলেটে পর্যটন’ বিষয়ক পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন করেন। প্রেজেন্টেশনে তারা সিলেটে পর্যটন সংক্রান্ত বাংলানিউজে প্রকাশিত বিভিন্ন রিপোর্ট তুলে ধরেন।

আলোচনায় সিলেট বিভাগের পর্যটন সম্ভাবনা ও সমস্যা উঠে আসে বিশেষজ্ঞরা মতামতে।

অনুষ্ঠানে উপস্থিত আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক রাশেদুল হাসান, একই বিভাগের সহকারী অধ্যাপক বদরুজ্জামান ভূইয়া, সেভ দ্য হেরিটেজ অ্যান্ড এনভায়রনমেন্টের প্রধান সমন্বয়কারী আবদুল হাই আল হাদী, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. জহির বিন আলম, সহযোগী অধ্যাপক মেজবাহ উদ্দিন আহমেদ, আফজাল হোসেন, বন্যপ্রাণী গবেষক ও আলোকচিত্রী তানিয়া খান, পর্যটন পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার একেএম মোশাররফ হোসেন, সরীসৃপ গবেষক শাহরীয়ার সিজার রহমান ও ট্রাভেলার রিয়াসাদ সানভী প্রমুখ।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত রয়েছেন শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোবাশ্বির আলী মুন্না, সিলেট ট্যুর গাইড অ্যাসোসিয়েশনের প্রতিনিধি মো. ইউসুফ আলী, মানিক চাঁদ রুদ্র পাল, সৈয়দ রিফাত জামান রিজবী, ডিভিশনাল ট্যুর গাইড অ্যাসিয়েশনের  খালেদ হোসেন,  কামরান, আহাদ, শেখর রিজবী, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইদ্রিস আলী, ক্রেলের রিজওনাল কোঅর্ডিনেটর (নর্থ ইস্ট জোন) মাজহারুল ইসলাম জাহাঙ্গীর, ক্রেলের নর্থ ইস্ট জোনের কমিউনিকেশন অফিসার ইলিয়াস মাহমুদ, শ্রীমঙ্গল উদয়ন উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবিতা দাস প্রমুখ।

দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজের এ অনুষ্ঠানে সহযোগিতায় রয়েছে হোটেল শ্রীমঙ্গল ইন, টি হ্যাভেন রিসোর্ট, ইস্পাহানি, হোটেল নির্ভানা ইনসহ সিলেট-শ্রীমঙ্গলের শুভানুধ্যায়ীরা।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্ট, জুলাই ২২, ২০১৬
এমআই/এমজেএ/এসএম/এসএনএস/এমএ/এসএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ