ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

ঢাকা-সিলেট রুটে ননস্টপ ট্রেন দরকার

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, জুলাই ২২, ২০১৬
ঢাকা-সিলেট রুটে ননস্টপ ট্রেন দরকার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টি হ্যাভেন রিসোর্ট (শ্রীমঙ্গল) থেকে: পর্যটন বিকাশের জন্য সিলেটের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের বিকল্প নেই মন্তব্য করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পুরকৌশল বিভাগের অধ্যাপক  মেজবাহ উদ্দিন আহমেদ বলেছেন, ঢাকা-চট্টগ্রামের মতো ঢাকা-সিলেট রুটেও ননস্টপ ট্রেন দরকার। এতে পর্যটকরা বেশি আকৃষ্ট হবেন।

শুক্রবার (২২ জুলাই) সকালে শ্রীমঙ্গলের টি হ্যাভেন রিসোর্টে বাংলানিউজ আয়োজিত ‘বছরজুড়ে দেশ ঘুরে: সিলেটে পর্যটন’ শীর্ষক বিশেষজ্ঞ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

প্রফেসর মেজবাহ উদ্দিন বলেন, সিলেট বিভাগের পর্যটন সম্ভাবনা বিপুল। কিন্তু সেভাবে যোগাযোগের ক্ষেত্রে সিলেট পিছিয়ে রয়েছে। এখানেও চট্রগ্রাম থেকে আমদানি ও রফতানি কম নয়। তাই পর্যটনের প্রসার ঘটাতে হলে আগে যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে হবে। এ রুটে ননস্টপ ট্রেন চালু করা প্রয়ে‍াজন।

এর আগে সকাল সাড়ে ৯টার পর বাংলানিউজের হেড অব নিউজ মাহমুদ মেননের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে আলোচনা শুরু হয়। এরপর সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল ও অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ পাওয়ারপয়েন্ট ‘সিলেটে পর্যটন’ বিষয়ক বাংলানিউজ কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদন উপস্থাপন করেন।

আলোচনায় সিলেট বিভাগের পর্যটন সম্ভাবনা ও সমস্যা নিয়ে কথা বলেন বিশেষজ্ঞরা। এতে অংশ নেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সৈয়দ রাশেদুল হাসান, একই বিভাগের অধ্যাপক আফজাল হোসেন, সহকারী অধ্যাপক বদরুজ্জামান ভূঁইয়া, সেভ দ্য হেরিটেজ অ্যান্ড এনভায়রনমেন্টের প্রধান সমন্বয়কারী আবদুল হাই আল হাদী, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. জহির বিন আলম, বন্যপ্রাণী গবেষক ও আলোকচিত্রী তানিয়া খান, পর্যটন পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার একেএম মোশাররফ হোসেন, সরীসৃপ গবেষক শাহরীয়ার সিজার রহমান ও ট্রাভেলার রিয়াসাদ সানভী প্রমুখ।

এছাড়া উপস্থিত ছিলেন-শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোবাশ্বির আলী মুন্না, সিলেট ট্যুর গাইড অ্যাসোসিয়েশনের প্রতিনিধি মো. ইউসুফ আলী, মানিক চাঁদ রুদ্র পাল, সৈয়দ রিফাত জামান রিজবী, ডিভিশনাল ট্যুর গাইড অ্যাসিয়েশনের  খালেদ হোসেন,  কামরান, আহাদ, শেখর রিজবী, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইদ্রিস আলী, ইউএসএইড-এর ক্রেল প্রকল্পের রিজওনাল কো-অর্ডিনেটর (নর্থ ইস্ট জোন) মাজহারুল ইসলাম জাহাঙ্গীর, ক্রেলের নর্থ ইস্ট জোনের কমিউনিকেশন অফিসার ইলিয়াস মাহমুদ, শ্রীমঙ্গল উদয়ন উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবিতা দাসসহ আরও অনেকে।

দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা ছিলো হোটেল শ্রীমঙ্গল ইন, টি হ্যাভেন রিসোর্ট, এমএম ইস্পাহানি লিমিটেড, ইউএসএইড-এর ক্রেল প্রকল্প, সিলেটের হোটেল নির্ভানা ইনসহ সিলেট-শ্রীমঙ্গলের শুভানুধ্যায়ীরা।


বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, জুলাই ২২, ২০১৬
এমআই/এমজেএফ/এসএনএস/এসএম/এমএ/এসএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ