ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

লাউয়াছড়া উদ্যানে পর্যটক সাড়ে ৩ লাখ ছাড়িয়েছে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১৬
লাউয়াছড়া উদ্যানে পর্যটক সাড়ে ৩ লাখ ছাড়িয়েছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টি হ্যাভেন রিসোর্ট (শ্রীমঙ্গল) থেকে: লাউয়াছড়া জাতীয় উদ্যানে পর্যটকের সংখ্যা সাড়ে ৩ লাখ ছাড়িয়ে গেছে। এ উদ্যানের টিকিট বিক্রি করে ২০১৩-১৪ অর্থবছরে ২৬ লাখ টাকা আয় হয়েছে।

শুক্রবার (২২ জুলাই) শ্রীমঙ্গলের টি-হ্যাভেন রিসোর্টে বাংলানিউজের উদ্যোগে ‘সিলেটে পর্যটন’ শীর্ষক বিশেষজ্ঞ আলোচনায় অংশ নিয়ে এ তথ্য জানান মৌলভীবাজার রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. তবিবুর রহমান।
তিনি বলেন, বন্যপ্রাণীর জন্য এখনও সুন্দর পরিবেশ রয়েছে লাউয়াছড়া উদ্যানে। তাই প্রতিবছর পর্যটকরা ছূটে আসেন। কিন্তু এটা বন্যপ্রাণী ও প্রকৃতির জন্যে অনুকূল নয়।

‘আমরা ট্যুরিস্টদের বিরুদ্ধে নই, তবে নিয়ন্ত্রিত পদ্ধতিতে হোক এটা চাই। আমরা চাই ইকো ট্যুরিজম, এর অর্থ হলো প্রকৃতিতে ঠিক রেখে ট্যুরিজম ডেভেলপ এবং স্থানীয়দের সম্পৃক্ত করে পর্যটনের বিকাশ ঘটানো। ’যোগ করেন তবিবুর।

অনুষ্ঠানে লাউয়াছড়ায় বিভিন্ন কাজের ক্ষেত্রে সড়কসহ সরকারের অন্যান্য সংস্থা বন বিভাগের সঙ্গে সমন্বয় করেন না বলেও অভিযোগ করেন এই সংরক্ষক।

এর আগে সকাল সাড়ে ৯টার পর বাংলানিউজের হেড অব নিউজ মাহমুদ মেননের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে আলোচনা শুরু হয়। এরপর সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল ও অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ পাওয়ারপয়েন্ট ‘সিলেটে পর্যটন’ বিষয়ক বাংলানিউজ কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদন উপস্থাপন করেন।

আলোচনায় অংশ নেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সৈয়দ রাশেদুল হাসান, একই বিভাগের অধ্যাপক আফজাল হোসেন, সহকারী অধ্যাপক বদরুজ্জামান ভূঁইয়া, সেভ দ্য হেরিটেজ অ্যান্ড এনভায়রনমেন্টের প্রধান সমন্বয়কারী আবদুল হাই আল হাদী, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. জহির বিন আল, সহযোগী অধ্যাপক মেজবাহ উদ্দিন আহমেদ, বন্যপ্রাণী গবেষক ও আলোকচিত্রী তানিয়া খান, পর্যটন পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার একেএম মোশাররফ হোসেন, সরীসৃপ গবেষক শাহরীয়ার সিজার রহমান ও ট্রাভেলার রিয়াসাদ সানভী প্রমুখ।

এছাড়া উপস্থিত ছিলেন-শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোবাশ্বির আলী মুন্না, সিলেট ট্যুর গাইড অ্যাসোসিয়েশনের প্রতিনিধি মো. ইউসুফ আলী, মানিক চাঁদ রুদ্র পাল, সৈয়দ রিফাত জামান রিজবী, ডিভিশনাল ট্যুর গাইড অ্যাসিয়েশনের  খালেদ হোসেন,  কামরান, আহাদ, শেখর রিজবী, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইদ্রিস আলী, ইউএসএইড-এর ক্রেল প্রকল্পের রিজওনাল কো-অর্ডিনেটর (নর্থ ইস্ট জোন) মাজহারুল ইসলাম জাহাঙ্গীর, ক্রেলের নর্থ ইস্ট জোনের কমিউনিকেশন অফিসার ইলিয়াস মাহমুদ, শ্রীমঙ্গল উদয়ন উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবিতা দাসসহ আরও অনেকে।

দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা ছিলো হোটেল শ্রীমঙ্গল ইন, টি হ্যাভেন রিসোর্ট, এমএম ইস্পাহানি লিমিটেড, ইউএসএইড-এর ক্রেল প্রকল্প, সিলেটের হোটেল নির্ভানা ইনসহ সিলেট-শ্রীমঙ্গলের শুভানুধ্যায়ীরা।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১৬
এমআই/এমজেএফ/এসএনএস/এমএম/এমএ/এসএ/এইচএ/টিআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ