ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

বছরজুড়ে দেশ ঘুরে

হিন্দি গান বাজিয়ে মানুষ বনে প্রবেশ করেন!

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, জুলাই ২২, ২০১৬
হিন্দি গান বাজিয়ে মানুষ বনে প্রবেশ করেন! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টি হ্যাভেন রিসোর্ট (শ্রীমঙ্গল) থেকে: পর্যটকরা নতুন নতুন জায়গা খুঁজে বের করছেন। তারপরে ওই স্থানটি জনপ্রিয় হচ্ছে বলে জানিয়েছেন ট্রাভেলার রিয়াসাদ সানভী।

তবে পর্যটনে সচেতনতা সৃষ্টি করা দরকার বলে তিনি মনে করেন।

শুক্রবার (২২ জুলাই) বিকেলে শ্রীমঙ্গলের টি হ্যাভেন রিসোর্টে বাংলানিউজের উদ্যোগে এক বিশেষজ্ঞ আলোচনায় তিনি এ মত দেন।

এসময় তিনি এও বলেন, একটি ভুল তথ্য আছে যে মাধবকুণ্ড দেশের সবচেয়ে বড় ঝরনা, তবে তা নয়।

তিনি বলেন, পায়ে ২২টি জোঁক নিয়ে উল্লুকের ছবি নিয়ে ফিরেছিলাম। চিৎকার করিনি কারণ উল্লুক চলে যাবে। কিন্তু যখন বের হলাম তখন দেখলাম হিন্দি গান বাজিয়ে মানুষ বনে প্রবেশ করছে। তাহলে সাধারণের সচেতনতা কোথায়!

‘বন্যপ্রাণ এবং পরিবেশ নিয়ে ভেবে তার পরে পর্যটন নিয়ে ভাবতে হবে,’ যোগ করেন সানভী।

সকাল সাড়ে ৯টার পর বাংলানিউজের হেড অব নিউজ মাহমুদ মেননের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে আলোচনা শুরু হয়। এরপর বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল এবং অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ ‘বছরজুড়ে দেশ ঘুরে: সিলেটে পর্যটন’ বিষয়ক পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন করেন। প্রেজেন্টেশনে তারা সিলেটে পর্যটন সংক্রান্ত বাংলানিউজে প্রকাশিত বিভিন্ন রিপোর্ট তুলে ধরেন।

তারা বলেন, যোগাযোগের ক্ষেত্রে সিলেট পিছিয়ে পড়েছে। কিন্তু এখানে চট্টগ্রাম থেকে আমদানি ও রফতানি কম নয়। তাই পর্যটনের প্রসার ঘটাতে হলে আগে যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে হবে।

আলোচনায় সিলেট বিভাগের পর্যটন সম্ভাবনা ও সমস্যা নিয়ে কথা বলছেন বিশেষজ্ঞরা। এতে অংশ নিয়েছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় শিক্ষক ও পর্যটন সংশ্লিষ্ট একদল বিশেষজ্ঞ। এছাড়াও রয়েছেন পর্যটক ও পর্যটন সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোক্তারাও।

আলোচনায়  অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান অধ্যাপক রাশেদুল হাসান, একই বিভাগের সহকারী অধ্যাপক ড. বদরুজ্জামান ভূইয়া, সেভ দ্য হেরিটেজ অ্যান্ড এনভায়রনমেন্টের প্রধান সমন্বয়কারী আবদুল হাই আল হাদী, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. জহির বিন আলম, সহযোগী অধ্যাপক মেজবাহ উদ্দিন আহমেদ, আফজাল হোসেন, বন্যপ্রাণি গবেষক ও আলোকচিত্রী তানিয়া খান, পর্যটন পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার একেএম মোশাররফ হোসেন, সরীসৃপ গবেষক শাহরীয়ার সিজার রহমান ও ট্রাভেলার রিয়াসাদ সানভী প্রমুখ।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত রয়েছেন সপ্তডিঙা সরবরাহের পরিচালক সুলতান মোহাম্মদ ইদ্রিস লেদু, শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোবাশ্বির আলী মুন্না, সিলেট ট্যুর গাইড অ্যাসোসিয়েশনের প্রতিনিধি মো. ইউসুফ আলী, মানিক চাঁদ রুদ্র পাল, সৈয়দ রিফাত জামান রিজবী, ডিভিশনাল ট্যুর গাইড অ্যাসিয়েশনের  খালেদ হোসেন,  কামরান, আহাদ, শেখর রিজবী, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইদ্রিস আলী, ক্রেলের রিজওনাল কোঅর্ডিনেটর (নর্থ ইস্ট জোন) মাজহারুল ইসলাম জাহাঙ্গীর, ক্রেলের নর্থ ইস্ট জোনের কমিউনিকেশন অফিসার ইলিয়াস মাহমুদ, শ্রীমঙ্গল উদয়ন উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবিতা দাসসহ আরও অনেকে।

দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজের এ অনুষ্ঠানের সহযোগিতায় রয়েছে শ্রীমঙ্গল ইন, টি হ্যাভেন রিসোর্ট, ইস্পাহানি এবং সিলেটের নির্ভানা ইন ও সিলেট-শ্রীমঙ্গলের শুভানুধায়ীরা।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, জুলাই ২২, ২০১৬
এমআই/এমজেএ/এসএম/এসএনএস/এমএ/এসএ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ